chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভাষার জন্য রক্ত দেয়া জাতি প্রিয় ভাষাকে ভুলতে বসেছে: নাছির

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, মাতৃভাষা বাংলার জন্য এই জাতি রক্ত দিয়েছে। মায়ের ভাষা বাংলাকে প্রতিষ্ঠিত করার জন্য যে জাতি রক্ত দিয়েছে সেই জাতি আজ প্রিয় ভাষাকে ভুলতে বসেছে।

আজ শনিবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে নগরের থিয়েটার ইনস্টিটিউট প্রাঙ্গণে নগর আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

আ জ ম নাছির বলেন, বিভিন্ন প্রতিষ্ঠানের সাইনবোর্ডে দেখা যায় ইংরেজি হরফ ওপরে লেখা থাকে। সেসব সাইনবোর্ডে বাংলা হরফ স্থান পায় না।

‘আমার দায়িত্বের সময় নগর আওয়ামী লীগের পক্ষ থেকে এ ব্যাপারে দাবি জানানো হয়েছিল। আমি চট্টগ্রাম সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অনেক প্রতিষ্ঠানের সাইনবোর্ডের ইংরেজি হরফ মুছে দিয়েছিলাম।’

তিনি বলেন, আমাদেরকে অনুসরণ করে বিভিন্ন সংগঠনও তখন ইংরেজি হরফ মুছে দেয়ার কাজ করেছিল। কিন্তু দুঃখজনক হলেও সত্য, এখনো নগরের অনেক প্রতিষ্ঠানের সাইনবোর্ড ইংরেজি হরফে লেখা।

‘তাই এবারের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে নতুন মেয়রের কাছে আমাদের দাবি থাকবে- সব সাইনবোর্ডে প্রধান হরফ বাংলায় লেখা বাস্তবায়ন করতে হবে। ইংরেজি বা অন্য ভাষার লেখা নিচে লেখতে হবে। তা না হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স বাতিল করতে হবে।’

নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে ও প্রচার সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় আলোচনা সভায় নগর আওয়ামী লীগের সহ-সভাপতি নঈম উদ্দিন আহমেদ চৌধুরী, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, সাবেক চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন, সাংগঠনিক সম্পাদক নোমান আলম মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর