chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মাস্ক না পড়লেই জরিমানা! চট্টগ্রাম জেলা প্রশাসনের অভিযান অব্যাহত

চট্টগ্রাম ডেস্ক : চট্টগ্রাম নগরীর জনগুরুত্বপূর্ণ বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করছে জেলা প্রশাসনের পৃথক পৃথক টিম। অভিযানের সময় মুখে মাস্ক না পড়লেই পথচারীদের গুনতে হচ্ছে জরিমানা।

আজ বৃহস্পতিবার (১৯ নভেম্বর) চট্টগ্রাম নগরীর মুরাদপুর থেকে বহদ্দারহাটের অভিযানে নের্তৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ওমর ফারুক।

একই দিন একই সময়ে নগরীর ইপিজেড থানা এলাকায় পৃথক অপর অভিযানের নের্তৃত্বে ছিলেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আলমগীর হোসেন এবং নগরীর বায়েজিদ থানা এলাকায় অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আলী হাসান।

সকাল ১১টা থেকে দুপর ২ টা পর্যন্ত এসব এলাকায় অভিযান পরিচালিত হয়। অভিযানে শতাধিক পথচারীকে করোনাকালীন সময়েও মুখে মাস্ক ছাড়া রাস্তায় জনসমাগমের স্থলে হাটাচলা করতে দেখা গেছে।

মাস্ক ছাড়া চলাফেরার দায়ে পৃথক তিনটি অভিযানেই ৬৫ পথচারীকে ৬ হাজার ৭শত টাকা জরিমানা করে তাদেরকে শেষবারের মতো সতর্ক করে দিয়েছেন ভ্রাম্যমান আদালত।

এ বিষয়ে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ওমর ফারুক বলেন, করোনা মহামারীর প্রথম দিকে মাস্কের সংকট থাকলেও এখন পথে ঘাটে যেকোন স্থানেই মাত্র ৫ টাকায় একটি মাস্ক কিনতে পাওয়া যায়।

অতচ মাত্র ৫ টাকা বাঁচাতে সাধারণ মানুষ মাস্ক না পড়ার নানান অজুহাত দেখাচ্ছে। তবে কোন অজুহাতই শোনা হচ্ছে না জানিয়ে অবস্থা ভেদে ৫০ থেকে ২০০ টাকা পর্যন্ত জরিমানা করা হচ্ছে এসব অসচেতন মানুষদের।

আজকের অভিযানে ৪০ ব্যাক্তিকে জরিমানা করা হয়। তাদের কাছ থেকে মোট ৩ হাজার ৩ শত টাকা আদায় করা হয়। তাছাড়া ভ্রাম্যমান আদালতের অভিযানে মাস্ক না পড়ায় জরিমানা আদায়ের পাশাপাশি সবসময় মাস্ক পড়ার অঙ্গীকারও পথচারীর কাছ থেকে নেয়া হচ্ছে বলে তিনি জানান।

একই দিন অপর অভিযানে ১৮ জন ব্যাক্তিকে ২ হাজার ৬শ টকা অর্থদণ্ড করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আলী হাসান। তিনি বলেন, অভিযানে দেখা যায় কিছু মানুষ অবহেলা করে মাস্ক পরেনা যার ফলে তাদের বিরুদ্ধে ব্যাবস্থা নেয়া হচ্ছে। পাশাপাশি জেলা প্রশাসনের পক্ষ থেকে মাস্ক বিতরণ করছি।

একই অপরাধে পৃথক অপর অভিযানে ৭ ব্যাক্তির কাছ থেকে ৮০০ টাকা জরিমানা আদায় করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম আলমগীর হোসেন।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর