chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বাগদাদের গ্রিন জোনে ৪ দফা রকেট হামলা

ডেস্ক নিউজ: ইরাকের রাজধানী বাগদাদে অবস্থিত মার্কিন দূতাবাসে ৪ দফায় রকেট হামলা চালানো হয়েছে।  মঙ্গলবার দিবাগত রাতের এই হামলায় চালানো হয়।

ইরাকের সেনাবাহিনী এক বিবৃতিতে জানায়, পার্শ্ববর্তী নিউ বাগদাদের আল-আলফ দার জেলা থেকে দেশটির সরকারের দফতর ও কূটনীতিকদের বাসস্থল গ্রিন জোনে রকেট হামলা হয়। হতাহতের বিষয়ে বিবৃতিতে কিছু উল্লেখ করা হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক ইরাকি কর্মকর্তারা বার্তা সংস্থা এপিকে জানান, হামলায় ইরাকের কমপক্ষে দুই জন নিরাপত্তাকর্মী আহত হন। তাদের ওপর আঘাত কতটা গুরুতর, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, হামলার পর বেশ কয়েকটি বড় বিস্ফোরণ ও গুলির শব্দ শোনা যায়। আকাশে লাল শিখা দেখা যায়, যা যুক্তরাষ্ট্র দূতাবাসের সি-র‌্যাম রকেট প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের ইঙ্গিত দেয়।

দূতাবাসকে লক্ষ্য করে ঘন ঘন হামলার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র বাগদাদে দূতাবাস বন্ধের হুমকি দেয়। এর ফলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে এ নিয়ে কূটনৈতিক সংকটের সৃষ্টি হয়।

এ বছরে অক্টোবরের মাঝামাঝি সময়ে ইরান সমর্থিত মিলিশিয়া বাহিনী ঘোষণা করে, যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোটকে ইরাক থেকে প্রত্যাহারের শর্তে যুক্তরাষ্ট্রের দূতাবাসসহ আমেরিকান সেনাদের লক্ষ্য করে হামলা সাময়িকভাবে বন্ধ থাকবে।

২০০৩ সালে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোট ইরাক আক্রমণ করে দেশটির প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনকে ক্ষমতাচ্যুত করে। দেশটিতে এখন তিন হাজার আমেরিকান সেনা অবস্থান করছে।

 

এই বিভাগের আরও খবর