chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

প্রথম ইসরায়েল সফরে যাচ্ছেন বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনে চুক্তি স্বাক্ষরের পর প্রথম ইসরায়েল সফরে যাচ্ছেন বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদেল লতিফ আল-জায়ানি। বাহরাইনের সর্বোচ্চ পদমর্যাদার কোনো নেতার এটিই হবে প্রথম ইসরায়েল সফর।

বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আগামী বুধবার ইসরায়েল সফরে যাবেন। এই সফরের মধ্য দিয়ে ইসরায়েল ও বাহরাইনের মধ্যে সম্পর্ক জোরদারের দিকে এগোবে। দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্ভাবনা ও দ্বিপক্ষীয় চুক্তির বিষয়গুলোই সফরের মূল আলোচনার লক্ষ্য হতে পারে।

গত ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউসে বাহরাইন এবং এর উপসাগরীয় প্রতিবেশী দেশ সংযুক্ত আরব আমিরাত (ইউএই) যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনে চুক্তি স্বাক্ষর করে।

এরপর গত মাসে সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধিদল আনুষ্ঠানিকভাবে ইসরায়েল সফর করে। ওই সফরে দুই দেশের মধ্যে ভিসামুক্ত ভ্রমণ, সাধারণ বিমান চলাচল, বিনিয়োগ নিরাপত্তা এবং বিজ্ঞান ও প্রযুক্তি সহায়তার জন্য চুক্তি হয়।

ইসরায়েল ও উপসাগরীয় দেশগুলোর মধ্যে কূটনৈতিক সম্পর্ক তৈরিতে নেতৃত্ব দিচ্ছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির পক্ষ থেকে গত আগস্টে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ঘোষণা আসে। এর এক মাস পর একই পথে হাঁটে বাহরাইন।

এএমএস/চখ

এই বিভাগের আরও খবর