chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কমছে পেঁয়াজের ঝাঁজ, উত্তাপ সবজির বাজার

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রামের বাজারে পেঁয়াজের ঝাঁজ কিছুটা কমেছে। গেল সপ্তাহে খুচরায় ৯০ থেকে ১০০ টাকায় বিক্রি হওয়া পেঁয়াজ আজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। পেঁয়াজের দাম কমতে শুরু করলেও উত্তাপ কমেনি সবজির বাজারে। গেল সপ্তাহের মতো চড়া বিক্রি হচ্ছে সব রকমের সবজি। ক্রেতারা বলছেন নিয়মিত বাজার তদারকির অভাবে বিক্রেতারা নিজেদের ইচ্ছেমতো দামে সবজি বিক্রি করছে।

বিক্রেতারা বলছেন, আস্তে আস্তে শীতের সবজি বাজারে আসতে শুরু করেছে। সবজির সরবরাহ বাড়লে দাম কমতে থাকবে। তবে গেল সপ্তাহের মতো মাংস বিক্রি হলেও মাছের বাজার এখনো চড়া। কাঁচাবাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালিয়েও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না মূল্যের ঊর্ধ্বগতি।

আজ শুক্রবার (৬ নভেম্বর) সকালে নগরীর রেয়াজুদ্দিন বাজা, চকবাজার এবং সাবএরিয়া বাজার ঘুরে দেখা গেছে, সবজি বিক্রি হচ্ছে চড়া দামেই। বাজারে ৫০ টাকার নিচে বিক্রি হচ্ছে না আলু । মিষ্টি কুমড়া ৪০ টাকা, তিতকরলা ৮০ টাকা, ঝিঙ্গা ৯০ টাকা, টমেটো ১০০ টাকা, শসা ৫০ টাকা, ঢেঁড়স ৯০ টাকা, পটল ৮০ টাকা, লাউ ৫০ টাকা, বেগুন ৭০ থেকে ৮০ টাকা, বরবটি ৮০ থেকে ৯০ টাকা, গাজর ১০০ টাকা, কাঁচা পেঁপে ৪০ টাকা, ছোট কচু ৬০-৭০ টাকা, ফুলকপি ১৪০ টাকা, বাঁধাকপি ৬০ টাকা, মুলা ৮০ টাকা, শিম

১-১১০ থেকে টাকা, কাঁচামরিচ ১৫০ টাকা।
এদিকে মাছের বাজারে রুই প্রতিকেজি ২০০ থেকে ২২০ টাকা, কাতলা প্রতিকেজি ২২০ থেকে ২৫০ টাকা, নাইলোনটিকা ১৩০ টাকা, চিংড়ি আকার ভেদে ৪৫০-৬০০ টাকা, রূপচাঁদা ৬০০ টাকা, কোরাল মানভেদে ৪০০ থেকে ৫৫০ টাকা, লইট্যা ১২০ টাকা, পাবদা ৪৫০ টাকা, কই ৪৫০ টাকা, শিং ৫০০ টাকা, পোপা ২৫০ টাকা, ইলিশ মাছ বিক্রি হচ্ছে ৮০০ টাকায়।

মাংসের বাজারে খাসির মাংস ৮২০ টাকা, গরুর মাংস ৭০০ টাকা এবং ব্রয়লার মুরগি ১২০ টাকা, দেশি মুরগি ৩৮০ টাকায় এবং সোনালী মুরগি বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৯০ টাকায়।

নগরীর সিরাজুদৌলা রোডের আন্জুমান স্টোর মুদিন দোকানে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ টাকায়। এছাড়া নগরীর বেশ কয়েকটি খুচরা দোকানেও দেখা গেছে ৬০ টাকায় পেঁয়াজ বিক্রি হচ্ছে।

সাবএরিয়া কাঁচা বাজারে কথা হলে আব্দুল হান্নান নামে এক ক্রেতা ক্ষোভ প্রকাশ করে বলেন, শীত এসে গেছে তারপরও শীতের সবজির ফুলকপি কিনতো হলো ১৪০ টাকায়। মুলা ৮০ টাকায়। মাসে যা বেতন পায় তা বাজারের পেছনে চলে যাচ্ছে।

এসএএস/এএমএস 

এই বিভাগের আরও খবর