chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কাঁচা মরিচের কেজি ৩০০ টাকা

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম নগরীতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সব ধরনের সবজির দাম। ৫০ টাকার নিচে আলু ছাড়া কোন সবজি মিলছেই না। কাঁচা মরিচের দামের ঝাল বেড়েছে কয়েকগুন। প্রতিকেজি ৩০০ টাকায়ে বিক্রি হচ্ছে মরিচ।

শুক্রবার (৯ অক্টোবর) চট্টগ্রাম নগরীর বড় কাঁচাবাজার রিয়াজউদ্দিন, চকবাজার ও সাবএরিয়া বাজার সরেজমিনে দেখা যায়, বেগুন, বরবটি, করলা, শিম, ঢেড়শ ও ঝিঙেসহ প্রায় সব সবজিরই দাম বেড়েছে। এছাড়া বেড়েছে ব্রয়লার মুরগির দামও।

সবজি বিক্রেতারা জানান, সবজির সরবরাহ কম থাকায় বাড়তি দামে কিনতে হচ্ছে তাদের। তাই বিক্রি করতে হচ্ছে বেশি দামে।

অন্যদিকে ক্রেতারা বলছেন, করোনায় আয় কমেছে সবার। চাকরি গেছে অনেকের শহর ছেড়ে গ্রামে পাড়ি দিয়েছেন অনেকে। তারপরও অস্বাভাবিকভাবে সবজিসহ নিত্যপণ্যের দাম বাড়ছে তাতে ক্ষোভ দেখা গেছে ক্রেতাদের মাঝে; এজন্য সরকারের নজরদারির অভাবকে দায়ী করছেন তারা।

বেসরকারি চাকরিজীবী আবদুল হাই বলেন, করোনায় আমরা চাকরি হারানোর ভয়ে আছি। আর এদিকে নিত্যপণ্যের দাম বাড়ছেই আর বাড়ছেই। সাবএরিয়া বাজারে কথা হয় বৈশাখী দাশের সাথে।

তিনি বলেন, এককেজি কাঁচা মরিচ ৩০০ টাকা। কেমনে বাজার নিয়ে বাসায় যাবো। কাঁচা পেঁপের দামও কেজি ৫০ টাকা।

কাঁচাবাজারে ঘুরে দেখো গেছে, প্রায় সব ধরনের সবজির দাম কেজিপ্রতি ১০-২০ টাকা পর্যন্ত বেড়েছে। পাশাপাশি পেঁয়াজ, সয়াবিন তেল, ডাল ও চালের দামও বেড়েছে।

কাঁচাবাজারে আলু ৪৫ টাকা, বরবটি ৮০ থেকে ৯০ টাকা, বেগুন ৮০ টাকা, ঢেঁড়স ৮০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, পটল ৮০ টাকা, ঝিঙ্গা ৮০ টাকা, শসা ১০০ টাকা, কাঁকরোল ১০০ টাকা, ছোট কচু ৭০ টাকা, মিষ্টি কুমড়া ৫০ টাকা, কাঁচা পেঁপে ৫০ টাকা, লাউ ৫০ টাকা, মুলা ৬০ টাকা, বাঁধাকপি ৭০ টাকা, ফুলকপি ৬০ টাকা, শিম ২০০ টাকা, গাজর ১০০ টাকা, টমেটো ১৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া প্রতি আঁটি লাল শাক ৩০ টাকা, কলমি শাক ১৫ থেকে ২০ টাকা। ডাটা শাক ৩০ টাকা, পালং শাক ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে মাছের দামও বেড়েছে। ৫০০ গ্রাম থেকে ১ কেজি ওজনের ইলিশ ৫০০ থেকে ১ হাজার টাকায় বিক্রি হচ্ছে, চিংড়ি ৪০০-৬০০ টাকা, পাবদা ৫০০ টাকা, লইট্যা ১২০-১৫০ টাকা, নাইলোনটিকা ১৩০-১৮০ টাকা, রুই ১৮০-২৪০ টাকা, কাতলা ২২০-২৮০ টাকা, কোরাল ৫৫০ টাকা, কৈ ৪০০ টাকা, শিং মাছ বিক্রি হচ্ছে ৪৫০ টাকা কেজি দরে।

এছাড়া ব্রয়লার মুরগি কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১১৫ থেকে ১২০ টাকায়, পাকিস্তানি লেয়ার ২৪০ টাকা, সোনালী ১৯০ টাকা, দেশি মুরগি ৩৫০ থেকে ৩৯০ টাকা, গরুর মাংস ৭২০ থেকে ৭৫০ টাকা, খাসির মাংস ৮০০ থেকে ৮৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। প্রতি ডজন ফার্মের ডিম ১১০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে নতুন করে চালের দাম আরেক দফা বেড়েছে। বাজারে ভালো মানের মোটা চালের কেজি ৫০ টাকা। কেজিপ্রতি ৪ টাকা বেড়েছে। আতপ ৪৫ টাকা, নাজিরাশাইল ৬০ টাকা, মিনিকেট আতপ ৫২ টাকা, সিদ্ধ ৬০ টাকা, পাইজাম ৫৫ টাকা দরে বিক্রি হচ্ছে। পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯৫-১০০ টাকায়, সয়াবিন তেল প্রতি লিটারে ৫-১০ টাকা বেড়েছে এছাড়া ডালের দাম বেড়েছে কেজিতে ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১৩০ টাকায়।

এসএএস/এমআই

এই বিভাগের আরও খবর