chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পরিবেশের ভারসাম্য বজায় রাখতে বৃক্ষরাজির গুরুত্ব অপরিসীম : চবি উপাচার্য

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেছেন, মানবজাতিসহ প্রাণিকূলের অস্তিত্ব টিকিয়ে রাখতে বৃক্ষরোপনের গুরুত্ব অপরিসীম। বৃক্ষরাজি প্রাণিকূল বেঁচে থাকার প্রধান উপাদান অক্সিজেন ছাড়াও খাদ্যসহ মানবজাতির নিত্য ব্যবহার্য সকল ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মশতবার্ষিকী উপলক্ষে বৃক্ষ রোপন কর্মসূচি ২০২০-এর আয়োজন করে চবি উদ্ভিদ বিজ্ঞান বিভাগ।

রবিবার সকাল সাড়ে ১১ টায় বোটানিক্যাল গার্ডেনে আয়োজিত এই বৃক্ষ রোপন কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হোসাইন।

এসময় উপাচার্য বলেন, বৃক্ষ রোপনের মতো কর্মসূচির মাধ্যমে পরিবেশ সুরক্ষায় সবাইকে যত্নবান হতে হবে।

তিনি আরও বলেন, ‘আমরা সবাই একটু সচেতন হলে প্রতিবছর বৃক্ষ রোপনের মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষায় নিজেরা অংশীদার হতে পারি’।  উপাচার্য এ লক্ষ্যে সকলকে বৃক্ষ রোপনে এগিয়ে আসার আহবান জানান। তিনি এ কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

উপাচার্য একটি শরিফা গাছের চারা রোপন করে বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করেন।

চবি উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সভাপতি প্রফেসর ড. মুহাম্মদ হারুন-উর-রশীদ এর সভাপতিত্বে এবং উক্ত বিভাগের প্রভাষক ইশরাত জাহানের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চবি বোটানিক্যাল গার্ডেনের প্রফেসর ইনচার্জ ও বৃক্ষরোপন কর্মসূচির আহ্বায়ক প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদা। অনুষ্ঠানে উক্ত বিভাগসহ চবি বিভিন্ন বিভাগের সম্মানিত শিক্ষকবৃন্দ এবং কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এসএএস/এএমএস

এই বিভাগের আরও খবর