chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

হাটহাজারীতে ৪ প্রতিষ্ঠানে ২৭ লাখ টাকা জরিমানা, জিমি ফুডস একাই দিল ১৭ লাখ

নিজস্ব প্রতিনিধি : খাদ্যে ভেজাল রোধ ও মান বজায় রাখতে চট্টগ্রামের হাটহাজারীতে বিশেষ অভিযান চালিয়েছে র‌্যাবের ভ্যাম্যমান আদালত।

বৃহস্পতিবার (১ অক্টোবর) উপজেলার বিভিন্ন বাজারে পরিচালিত অভিযানের নের্তৃত্ব দেন র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু। অভিযানে উপজেলার চারটি খাদ্যপণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানে নানা অনিয়ম ধরা পড়ে।

অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি, খাবারে ভেজাল রাসায়নিক মিশ্রণ, পোড়া তেলের ব্যবহার, বিএসটিআইয়ের অনুমোদনহীন এবং মেয়াদ উত্তীর্ণ খাদ্য পণ্য বাজারজাতকরণসহ নানা অনিয়মের অভিযোগে ওই চার প্রতিষ্ঠানকে মোট সাড়ে ২৭ লক্ষ টাকা জরিমানা করা হয়।

র‌্যাব সূত্র জানায়, হাটহাজারী উপজেলার জিমি ফুডস একাই দিল জরিমানার সিংহভাগ টাকা। বিস্কুটের ৫টি, পাউরুটির ২টি ও চানাচুরের ২টি ব্রান্ডের সিএম সনদ না থাকায় বিএসটিআই আইনে ১ লাখ টাকা ও নিরাপদ খাদ্য আইনে আরো ১৬ লাখ টাকাসহ মোট ১৭ লাখ টাকা জরিমানা করা হয় এ প্রতিষ্ঠানকে।

এরপরে মেসার্স খাজা বেকারি এন্ড সুইটসকে ওজন ও পরিমাপ মানদণ্ড আইনে ৫০ হাজার টাকা এবং নিরাপদ খাদ্য আইনে ৬ লাখ টাকাসহ মোট ৬ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

তাছাড়া বেকারিতে সিএম লাইসেন্স ছাড়াই পাউরুটি, বিস্কুট ও কেক বিক্রি করায় নিউ বি-বাড়িয়া বেকারিকে বিএসটিআই আইনে ৩ লাখ টাকা এবং মোড়কজাতকরণ আইনে হাটহাজারী উপজেলার স্বপ্ন কনজ্যুমার প্রোডাক্টসকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু। অন্যদিকে অভিযানের সত্যতা নিশ্চিত করে সিপিসি-২ এর অধিনায়ক মুশফিকুর রহমান বলেন, জরিমানার আদায়কৃত টাকা সরকারি কোষাগারে জমা করা হবে।

অভিযানে চট্টগ্রাম জেলার ফুড ইন্সপেক্টর, র‍্যাব ৭ এর সিপিসি -২ ক্যাম্পের অধিনায়ক মেজর মুশফিক, বিএসটিআই ও সিপিসি ২ এর র‍্যাব সদস্যরা উপস্থিত ছিলেন।

চখ/রাজীব

এই বিভাগের আরও খবর