chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সংক্রমণ না কমলেও শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিচ্ছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক: বর্তমানে বিশ্বে করোনার কেন্দ্রস্থল নরেন্দ্র মোদীর দেশ ভারত। দেশটিতে প্রতিদিন উদ্বেগজনক হারে বাড়ছে করোনা রোগী। কিন্তু এরমধ্যেও দেশটির কেন্দ্র সরকার রাজ্যগুলোকে পর্যায়ক্রমে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে। খবর রয়টার্স।

বুধবার (৩০ সেপ্টেম্বর) ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ভারতের রাজ্যগুলো অক্টোবরের ১৫ তারিখের পর থেকে শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ক্রমে খুলে দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারবে।

এছাড়া ভারতজুড়ে সিনেমা হলগুলো ৫০ শতাংশ দর্শক বসতে দেওয়ার শর্ত মেনে খুলতে পারবে।

কেন্দ্র সরকার আরও জানিয়েছে, বাবা-মা’র লিখিত অনুমতি পেলেই কেবলমাত্র শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রমে অংশ নিতে পারবে।

এদিকে, ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৫০০ জন। এর মধ্য দিয়ে, ভারতে মোট করোনা আক্রান্ত হলেন ৬০ লাখ ২৩ হাজার মানুষ। একই সময়ে দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ৯৭ হাজার ৪৯৭ জনের।

সম্প্রতি অর্থনীতি যেনো মুখ থুবড়ে না পড়ে – সেই দিকটিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সীমিত পরিসরে সব কার্যক্রম পুনরায় চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। তার অংশ হিসেবেই মধ্য অক্টোবর থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলো।

এমআই/

এই বিভাগের আরও খবর