chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে মঙ্গলবার থেকে ১০টি ওয়ার্ড রেডজোনে কঠোর লকডাউন

নিজস্ব প্রতিবেদক : নগরীতে রোগীর সংখ্যা বিবেচনায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ১০টি ওয়ার্ডকে রেডজোন হিসেবে চিহ্নিত করে চট্টগ্রাম জেলা প্রশাসন ও সিএমপি। চট্টগ্রাম থেকে পাঠানো তালিকা থেকে চট্টগ্রামের যেসব এলাকায় প্রতি ১ লাখ জনসংখ্যায় ১৪ দিনে ৬০ জন আক্রান্ত হয়েছে সেসব এলাকাকে রেড জোন চিহ্নিত করা হয়েছে। করোনা প্রতিরোধে গঠিত কেন্দ্রীয় টেকনিক্যাল।

কমিটির গতকাল শনিবারের (১৩ জুন) সভায় এসব এলাকাকে চিহ্নিত করা হয় বলে জানা গেছে। সভার সিদ্ধান্তে বলা হয়েছে, জেলার জেলা প্রশাসক, সিভিল সার্জন এবং পুলিশ প্রশাসন মিলে এসব জোনের মধ্যে সুনির্দিষ্টভাবে লাল এলাকা চিহ্নিত করবেন।

চিহ্নিত এসব এলাকায় ধাপে ধাপে কঠোর লকডাউন দেয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। গতকাল শনিবার এ নিয়ে আলোচনা থাকলেও কোনো নির্দেশনা জারি হয়নি। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন, লকডাউনকৃত এলাকা সাধারণ ছুটির আওতায় থাকবে। আজই জারি করা হতে পারে প্রজ্ঞাপন।

জানা গেছে, চট্টগ্রাম মহানগরের আকবরশাহ-পাহাড়তলী থানাধীন ১০ নম্বর উত্তর কাট্টলী ওয়ার্ড, খুলশী থানাধীন ১৪ নম্বর লালখান বাজার ওয়ার্ড, চকবাজার থানাধীন ১৬ নম্বর চকবাজার ওয়ার্ড, কোতোয়ালী থানাধীন ২০ নম্বর দেওয়ান বাজার ওয়ার্ড, ২১ নম্বর জামালখান ওয়ার্ড, ২২ নম্বর এনায়েত বাজার ওয়ার্ড, হালিশহর ও বন্দর থানাধীন ২৬ নম্বর উত্তর হালিশহর ওয়ার্ড, বন্দর থানাধীন ৩৭ নম্বর উত্তর-মধ্যম হালিশহর ওয়ার্ড, ৩৮ নম্বর দক্ষিণ-মধ্যম হালিশহর ওয়ার্ড এবং পতেঙ্গা থানাধীন ৩৯ নম্বর দক্ষিণ হালিশহর ওয়ার্ড।

উল্লেখ্য, জেলা সিভিল সার্জন কার্যালয় কর্তৃক প্রকাশিত সর্বশেষ প্রতিবেদনসূত্রে জানা গেছে, শনিবার (১৩ জুন পর্যন্ত চট্টগ্রাম জেলায় মোট ৫ হাজার ৮৪ জন ব্যক্তি করোনা ভাইরাসে (কোভিড- ১৯) এ আক্রান্ত হয়েছেন। এর মধ্যে চট্টগ্রাম নগরের রয়েছেন মোট ৩ হাজার ৫৬৭ জন যা মোট আক্রান্তের ৭০ শতাংশ।

অন্যদিকে ১ হাজার ৫১৭ জন করোনায় আক্রান্ত ব্যক্তি রয়েছেন জেলার অন্যান্য উপজেলায় যা মোট আক্রান্তের ৩০ শতাংশ। শনিবার পর্যন্ত চট্টগ্রামে সরকারি হিসেবে মোট ১১৭ জনের মৃত্যু হয়েছে। একই সময় পর্যন্ত করোনায় আক্রান্ত মোট ৩৭১ জন সুস্থ হয়েছেন।

এই বিভাগের আরও খবর