chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রাম উত্তর বনবিভাগের এক রেইঞ্জে লাখ টাকার সেগুন গাছ উধাও

মোঃ ইফতেখার,ফটিকছড়ি প্রতিনিধি: চট্টগ্রাম উত্তর বনবিভাগের মিরসরাই এর হেঁয়াকো বারৈয়ারহাট সংযোগ সড়কের পার্শ্ববর্তী কালাপানি এলাকার করারহাট রেইঞ্জের অন্তর্গত   পুরাতন বড় বড় ছয়টি সেগুন গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা।

সরেজমিনে পরিদর্শনের পর বিষয়টি জানতে মুঠোফোন যোগাযোগ করা হয় সংশ্লিষ্ট কর্মকর্তার মো: নঈমুল হোসেনের সাথে।গাছ কর্তনের বিষয়টি স্বীকার করে করারহাট বিট কর্মকর্তা মোঃ নঈমুল হোসেন জানান, গাছগুলো অধিকাংশই পুরাতন গাছতো  মাথাভাঙ্গা, মাথা পচা। যাইহোক গাছের দাম তো আর কম না এ ব্যাপারে  সংশ্লিষ্ট থানায় ২৬(১)এর “ক ” ধারায় জড়িত  চারজন সহ  অজ্ঞাত ১০-১২ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

এদিকে গাছ কাটা যাওয়ার বিষয়টিতে প্রশাসনিক ব্যবস্থা নেয়া হবে কিনা জানতে চাইলে, চট্টগ্রাম উত্তর বনবিভাগীয় কর্মকর্তা বখতিয়ার নূর সিদ্দিকী জানান কিছু গাছ উদ্ধার হয়েছে ।এসিএফ সাহেবকে দায়িত্ব দেয়া হয়েছে আমরা অবশ্যই এ ব্যাপারে প্রশাসনিক ব্যবস্থা নিব।

আর অন্যদিকে গাছগুলোর  আনুমানিক ডায়া তিন ফুট,উচ্চতা চল্লিশ ফুট। সে হিসেবে একটি গাছে প্রায় ১১.৭০ ঘনফুট গাছ রয়েছে। তাহলে ছয়টি গাছে প্রায় ৭০.২ ঘনফুট গাছ রয়েছে।গাছগুলো সুউচ্চ ও উন্নত বৈশিষ্ট্যের।সুতারাং

এক ঘনফুট সেগুন কাঠের দাম তিন থেকে চার হাজার টাকা হলে সে হিসেবে গাছগুলোর মোট বাজার দর গিয়ে  দাঁড়ায়, আড়াই থেকে তিন লক্ষ টাকার মত।

এই বিভাগের আরও খবর