chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চবির ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলছে

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষের (সম্মান) ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে আজ।

শনিবার (৩০ অক্টোবর) সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। চার শিফটের ভর্তি পরীক্ষায় প্রথম দিন দুই শিফটে অংশ নেবেন ২৭ হাজার ১১২ জন।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ‘ডি’ ইউনিটের ১ হাজার ১৬০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৫৪ হাজার ২৪৯ জন। সম্মিলিত এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪৭ জন।
ভর্তি পরীক্ষা প্রথম শিফটে ১৩ হাজার ৫৬১ জন ভর্তিচ্ছু সকাল পৌনে ১০টায় কেন্দ্রে প্রবেশ করেন। ওএমআর ফরম বিতরণ করা হয় সোয়া ১০টায়। প্রশ্নপত্র বিতরণ করা হয় বেলা ১১টায়। পরীক্ষা শেষ হবে দুপুর ১২টায়। একইভাবে দ্বিতীয় শিফটের পরীক্ষা বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
ভর্তি পরীক্ষার সূচি অনুযায়ী আগামীকাল ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিটে বাকি দুই শিফট, এছাড়াও ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর দুটি উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ এর পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৫ নভেম্বর।
এদিকে আজও পরীক্ষায় যেকোনো ধরনের জালিয়াতি রোধে বিপুল পরিমাণ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মাঠে থাকবে। সাদা পোশাকেও অবস্থান করবে একয়েকটি সংস্থার সদস্য।
এছাড়াও ভর্তিচ্ছুদের যাতায়াতের সুবিধার্থে শাটল ট্রেনঘোষিত শিডিউলে চলবে। মোট ১১ দফায় শাটল ট্রেন চট্টগ্রাম নগরীর বটলতলী স্টেশন থেকে ক্যাম্পাসের উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং ক্যাম্পাস থেকে শহরের উদ্দেশে ছেড়ে যাবে।
প্রসঙ্গত, চবিতে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনে ভর্তির জন্য আবেদন করেছেন ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ জন ভর্তিচ্ছু। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩৭ জন শিক্ষার্থী।
এসএএস/নচ