chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চবির ভর্তি পরীক্ষায় মানতে হবে আট নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক: ২৭ অক্টোবর শুরু হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। এবার চারটি ইউনিট ও দুইটি উপ ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষায় অংশ নেবেন শিক্ষার্থীরা। তবে করোনার কারণে পরীক্ষা অংশ নিতে আসা ভর্তিচ্ছুদের আটটি নির্দেশনা মেনে চলতে হবে।

রোববার (২৪ অক্টোবর) বিশ্ববিদ্যালয়েল ডেপুটি রেজিস্ট্রার (অ্যাকাডেমিক) এস এম আকবর হোছাইন স্বাক্ষরিত এক বিজ্ঞাপ্তিতে এসব নির্দেশনা তুলে ধরা হয়।
নির্দেশনার মধ্যে মাস্ক ব্যতিত কোনো পরীক্ষার্থী কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। পরীক্ষার্থীর সঙ্গে আসা একের অধিক অভিভাববকে জাতীয় পরিচয়পত্র অথবা নিজস্ব পরিচয়পত্র (যদি থাকে) সার্বক্ষণিক সঙ্গে রাখার জন্য অনুরোধ করা হয়েছে। একই সঙ্গে পরীক্ষার্থীদের সঙ্গে আগত অভিভাবক এবং সংশ্লিষ্ট সকলকে স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।
পরীক্ষা শেষে ধাপে ধাপে পরীক্ষার্থীদের কেন্দ্র ত্যাগ করতে হবে। এক্ষেত্রে কেন্দ্রের প্রধান ও পরিদর্শকের নির্দেশনা অনুসরণ করতে বলা হয়েছে।
প্রত্যেক পরীক্ষার্থীকে ডাউনলোড করা দুই কপি প্রবেশপত্র, পাসপোর্ট সাইজের দুই কপি ছবি ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার মূল রেজিস্টেশন কার্ড অথবা A লেভেলের Statement of Entry এর মূলকপি ভর্তি পরীক্ষার দিন সংঙ্গে নিয়ে আসতে হবে।
পরীক্ষার হলে EX-100 বা এর নিচে সাধারণ মানের (মেমরী, অপশন/সীম ব্যতিত) ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। পরীক্ষার হলে প্রার্থীর মোবাইল ফোন, Calculator with Memory Option/ সীম, Electronic Device সম্বলিত ঘড়ি ও কলম বা যে কোনো ধরনের ডিভাইস সঙ্গে রাখা সম্পূর্ণভাবে নিষিদ্ধ।
বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিগত সময়ের ন্যায় বিধিবদ্ধ নিয়মনীতি কঠোরভাবে অনুসরণে অত্যন্ত গোপনীয়তা ও সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে প্রশ্নপত্র প্রণয়নসহ ভর্তি পরীক্ষা সংক্রান্ত সার্বিক কার্যক্রম পরিচালনা করবে।
এ বিষয়ে কারো কাছে কোনো অভিযোগ থাকলে হলে তা ১ম ও ২য় শিফটে নির্ধারিত পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ সময়ের ন্যূনতম এক ঘণ্টা আগে সকল প্রমাণসহ সংশ্লিষ্ট ইউনিটের কো-অর্ডিনেটরের কাছে লিখিতভাবে অভিযোগ করা যাবে। এ সময়ের পর পরীক্ষা বা প্রশ্নপত্র সংক্রান্ত কোনো অভিযোগ গ্রহণ করা হবে না।
সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ অন্য কোনো মাধ্যমে যে কোনো ধরনের অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য ভর্তি পরীক্ষার্থী ও অভিভাবক এবং সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানানো হয়েছে। একই সঙ্গে ভর্তি পরীক্ষায় কোন ধরনের অনিয়ম দেখলে তাৎক্ষণিকভাবে আইনশৃঙ্খলা বাহিনীকে জানানোর জন্য বলা হয়েছে। ভর্তির যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইট (https://admission.cu.ac.bd) এ পাওয়া যাবে।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের ৪৮ টি বিভাগ ও ছয়টি ইনস্টিটিউটে ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১ লাখ ৮৩ হাজার ৮৭০ জন। ফলে প্রতি আসনে প্রতিদ্বন্দ্বীতা করছে ৩৭ জন শিক্ষার্থী।

আরকে/নঅ

এই বিভাগের আরও খবর