chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পাসপোর্ট সংশোধনে সকল জটিলতার দ্রুত সমাধানের অনুরোধ সুজনের

ডেস্ক নিউজ: পাসপোর্ট সংশোধনের সুযোগ দানের জন্য পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালকের প্রতি অনুরোধ জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক এবং চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন।

আজ শনিবার (১৬ অক্টোবর) এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি পাসপোর্ট সংশোধনের সুযোগ দানের এ অনুরোধ জানান। এসময় তিনি বলেন পাসপোর্ট সংশোধন করতে গিয়ে ভোগান্তির শিকার হতে হচ্ছে অনেক মানুষকে।

বছরের পর বছর পাসপোর্টের সংশোধন করার প্রচেষ্টা চালিয়ে ব্যর্থ হওয়ার ফলে বিপাকে পড়ছে এসব মানুষরা। এক্ষেত্রে অনেকে উচ্চশিক্ষার জন্য দেশের বাইরে যেতে চাইলেও পারছেন না।

সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন রেমিটেন্স যোদ্ধা খ্যাত প্রবাসীরা। এর ফলে দেশে এসে আটকা পড়েছে অনেক প্রবাসী। সঠিক সময়ে বিদেশ যাত্রা নিয়ে আশংকায় রয়েছেন তারা। সঠিক সময়ে বিদেশ যেতে না পারলে তাদের চাকুরি কিংবা ব্যবসা বাণিজ্য নিয়ে শংকায় রয়েছেন রেমিটেন্স যোদ্ধা খ্যাত আমাদের প্রবাসীরা।

তাছাড়া পাসপোর্টের সংশোধন করতে না পারার ফলে তাদের জরুরি কার্যসাধনও জটিল হয়ে পড়েছে। ভিসার মেয়াদ শেষ হওয়াসহ সরকারি দফতরগুলোতেও নিজের পরিচিতি নিয়েও বিড়ম্বনার শিকার হতে হচ্ছে। এইসব সমস্যা সমাধানে দ্বারে-দ্বারে ঘুরলেও কোনও সুরাহা না হওয়ায় ভবিষ্যত জীবন নিয়ে শংকা প্রকাশ করছেন তারা।

এছাড়া একবার জটে পড়লে বছর বছর ঘুরলেও কোন কাজ হচ্ছে না আবার যাদের বড় ধরনের সংশোধন দরকার তাঁরাই সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়ছেন। এক্ষেত্রে পোয়াবারো হচ্ছে এক শ্রেণীর দালালদের।

দালালরা এসব সমস্যা সমাধানে ভুক্তভোগীদের কাছ থেকে মোটা অংকের অর্থ দাবী করছে। আবার অনেকে দালাল ধরে এসব সমস্যা সমাধান করার চেষ্টা করলেও তাদের খপ্পরে পড়ে প্রতিনিয়ত প্রতারিত হচ্ছে।

তিনি আরো বলেন পাসপোর্ট সংশোধনের কারণে প্রবাসীরা যদি বিদেশ যেতে ব্যর্থ হয় তাহলে ঐসব প্রবাসীরা দেশের উপর বোঝা হয়ে পড়বে। ফলে তারা আর্থিকভাবেও বিরাট ক্ষতির সম্মুখীন হতে পারে বলে আশংকা প্রকাশ করেন সুজন।

তাই পাসপোর্ট সংশোধনের বিষয়ে সকল জটিলতা দ্রুত সময়ের মধ্যে সমাধান করার অনুরোধ জানান তিনি। এক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে প্রবাসীদের পাসপোর্ট সংশোধন করার সুযোগ দানের অনুরোধ সুজনের।

এই বিভাগের আরও খবর