chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দুই শিক্ষককে অবমাননায় চবি শিক্ষক সমিতির প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক : প্রকাশ্যে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) দুই শিক্ষকে হুমকি ও অবমাননার প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

সোমবার (৪ অক্টোবর) চবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. এমদাদুল হক ও সাধারণ সম্পাদক মনজুরুল আলম স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানা যায়।

বিবৃতিতে বলা হয়, কতিপয় বিপথগামী ছাত্র নামধারীরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসে প্রকাশ্যে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষকদের বিরুদ্ধে মিথ্যাচারণপূর্ণ শ্লোগান, আপত্তিকর শব্দপ্রয়োগে গালাগাল  ও  হুমকি দিয়ে অসম্মান, অবমাননা করে ঔদ্ধত্য দেখিয়ে যাচ্ছে।

কয়েক সপ্তাহের ব্যবধানে চবি ক্যাম্পাসে দু’জন সর্বজন শ্রদ্ধেয় শিক্ষকের বিরুদ্ধে অশ্লীল শ্লোগান ও শারীরিক নির্যাতনের হুমকি দিয়ে মিছিল ও মানববন্ধন করা হয়েছে। শিক্ষকদের একজন চবি ব্যবস্থাপনা বিভাগের বরিষ্ঠ অধ্যাপক ড. মুহাম্মদ আবু তাহের, যিনি বর্তমানে মঞ্জুরী কমিশনের সদস্য এবং দ্বিতীয়জন চবি আইন বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক মুহাম্মদ জাকির হোসেন, যিনি ২০১৯ সালে বাঙালি জাতীয়তাবাদ ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত প্রগতিশীল শিক্ষক সমাজের প্রতিনিধিত্বকারী হলুদ দল মনোনীত শিক্ষক সমিতির নির্বাচিত সভাপতি ছিলেন।

জাতীয় দৈনিকে প্রকাশিত তাদের দুজনের মতামত ও তাত্বিক বিশ্লেষণের সূত্র ধরে তাদের বিরুদ্ধে ছাত্র-নামধারীদের এমন বিষোদগারে চবির সকল শিক্ষক বিব্রত, মর্মাহত ও অপমানিত।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক ৭৩’র বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের মাধ্যমে সদস্য প্রদানকৃত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ‘মত-প্রকাশের স্বাধীনতা’র অধিকারকে হেয় প্রতিপন্নকারী এমন কর্মকাণ্ডের বিরুদ্ধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি নিন্দা জ্ঞাপন করছে। শিক্ষক অবমাননাকারীদের এমন আচরণ মুক্তচিন্তা ও গণতন্ত্র চর্চার অন্তরায় এবং এ বিষয়ে দায়িতবশীলদের নির্লিপ্ততা ও শৈথিল্য প্রদর্শন কখনো কাম্য নয়। কারণ এর পরিণতি ভয়ঙ্কর হতে পারে বলে চবি শিক্ষক সমিতি মনে করে।

শিক্ষকদের অবমাননাকারী ও হুমকিদাতাদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে যথাযথ আইনি পদক্ষেপ গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও রাষ্ট্রীয় প্রশাসনের প্রতি শিক্ষক সমিতি জোর দাবি জানান।

এসএএস/চখ

এই বিভাগের আরও খবর