chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

স্বল্প সময়ে বৃষ্টির পূর্বাভাস দেবে কৃত্রিম বুদ্ধিমত্তা

প্রযুক্তি ডেস্ক: বর্তমান বিশ্বে গুরুত্বপূর্ণ হয়ে উঠছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা। জানা গেছে, দুই ঘণ্টার মধ্যে বৃষ্টি হবে কিনা, সেই ভবিষ্যদ্বাণী করতে পারবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স।

যুক্তরাজ্যের একদল গবেষকের সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

আবহাওয়ার ভবিষ্যদ্বাণী করতে এআই-এর ব্যবহার নিয়ে গবেষণা করতে জোট বেঁধেছিলেন গুগলের মালিকানাধীন লন্ডন এআই ল্যাব ডিপমাইন্ড, ইউনিভার্সিটি অফ এক্সেটার এবং যুক্তরাজ্যে আবহাওয়া গবেষণায় সরকারি সংস্থা মিটিওরোলজিকাল অফিসের গবেষকরা।

আবহাওয়ার পূর্বাভাস দিতে সক্ষম এআই সিস্টেমটিকে ডাকা হচ্ছে ‘নাওকাস্টিং সিস্টেম’ নামে। আবহাওয়া পূর্বাভাসের প্রচলিত পদ্ধতিতে জটিল সমীকরণের ব্যবহার হয়। এতে ছয় ঘণ্টা পর থেকে দুই সপ্তাহ পর্যন্ত আবহাওয়ার সম্ভাব্য পরিবর্তনের তথ্য মেলে। কিন্তু এআই নির্ভর প্রযুক্তি স্বল্পকালীন পূর্বভাস দিতেও সক্ষম বলে জানা গেছে প্রতিবেদনে।

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের ফলে বাড়ছে বৃষ্টির হার ও মাত্রা। এতে যান, মাল ও সম্পদের বড় ক্ষতির আশঙ্কা করছেন তারা। এমন অবস্থায় স্বল্প সময়ে আরও ভালো আবহাওয়া পূর্বাভাস মানুষকে নিরাপদ থাকতে সাহায্য করবে বলে জানায় মিটিওরোলজিকাল অফিসের অংশীদারিত্ব ও পণ্য উদ্ভাবনবিষয়ক প্রধান নিয়াল রবিনসন।

নতুন এ উদ্ভাবন নিয়ে ডিপমাইন্ডের জ্যেষ্ঠ গবেষক শাকের মোহামেদ বলেন, ‘এটি এখনো প্রাথমিক পর্যায়ে আছে, তবে পরীক্ষাগুলো বলছে শক্তিশালী একটি টুল হতে পারে এআই। এতে করে যারা আবহাওয়ার পূর্বাভাস দেন, তারা ক্রমাগত বাড়তে থাকা পাহাড়সম ডেটার বিশ্লেষণ বাদ দিয়ে তাদের পূর্বাভাসের প্রভাব বোঝার কাজে মনোযোগ দিতে পারবেন’।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর