chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চবিতে সুষ্ঠুভাবে সম্পন্ন ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। চট্টগ্রাম বিভাগের পরীক্ষার্থীদের উপস্থিতির হার ছিল ৭৭ দশমিক ৬১ শতাংশ।

শুক্রবার(১অক্টোবর) সকাল ১১টা থেকে ‘ক’ ইউনিটের(বিজ্ঞান) পরীক্ষা শুরু হয়ে বেলা সাড়ে ১২টায় শেষ হয়। ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় চট্টগ্রাম বিভাগের ১১ হাজার ২১০ জনের মধ্যে উপস্থিত ছিলেন ৮ হাজার ৭০০ জন। অনুপস্থিত ছিলেন ২ হাজার ৫১০ জন।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ, কলা ও মানববিদ্যা অনুষদ, সমাজ বিজ্ঞান অনুষদ এবং ব্যবসায় প্রশাসন অনুষদে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সকাল ৮ টা ১৫ মিনিটে নগরীর বটতলী রেলস্টেশন থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য শাটল ট্রেন ছেড়ে আসে। দীর্ঘ ১৮ মাস পর শাটল ট্রেনে এসে ক্যাম্পাস মুখরিত করে ঢাবিতে ভর্তিচ্ছু হাজারও শিক্ষার্থী। পরীক্ষা শেষে ১ টা ১৫ মিনিটে বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীদের নিয়ে আবার শহরের ফিরে যায়।

সর্বোচ্চ নজরদারি, সুনাম অক্ষুণ্ণ রাখতে সদা প্রস্তুত: চবি ভিসি

বেলা সাড়ে ১১টায় হল পরিদর্শন করেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। পরিদর্শনকালে সাংবাদিকদের উপাচার্য বলেন, পরীক্ষা চলাকালীন সব রকমের জালিয়াতি রোধে আমাদের সর্বোচ্চ নজরদারি রয়েছে। চবিতে ভর্তি পরীক্ষায় অতীতেও জালিয়াতির ঘটনা ঘটেনি, আমরা এই সুনাম অক্ষুণ্ন রাখতে সদা প্রস্তুত।

তিনি আরও বলেন, ভর্তি পরীক্ষা চলাকালীন আইনশৃংখলা বাহিনীর সার্বক্ষণিক তদারকি রয়েছে, পাশাপাশি আমাদের প্রক্টরিয়াল বডি আছে। স্বাস্থ্যবিধির বিষয়টিকে আমরা গুরুত্ব দিয়ে দূরত্ব বজায় রেখে পরীক্ষায় বসানো হয়েছে শিক্ষার্থীদের।
এসময় আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান, প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়া ও সহকারী প্রক্টরবৃন্দ।

সন্তুষ্ট অভিভাবক ও শিক্ষার্থীরা

ভর্তি পরীক্ষার সার্বিক প্রস্তুতিতে সন্তুষ্টি প্রকাশ করেছেন অভিভাবক ও শিক্ষার্থীরা। ভর্তিচ্ছু ছাত্রী ও মহিলা অভিভাবকদের বিশ্রামের জন্য শেখ হাসিনা হল, প্রীতিলতা হল ও শামসুন নাহার হল সকাল সাড়ে ছয়টা থেকে বিকাল সাড়ে পাঁচটা পর্যন্ত খোলা রাখা হয়েছে। অভিভাবকদের জন্য শৌচারগারের ব্যবস্থা করা হয়েছে। স্বাস্থ্যবিধি নিশ্চিতে হলের সামনে হ্যান্ড স্যানিটাইজার রাখা হয়েছে।

ছেলেকে নিয়ে ফেনী থেকে এসেছিলেন ফেনীর একটি সরকারি স্কুলের প্রধান শিক্ষক ফরিদুর রহমান ভুঁইয়া। তিনি বলেন, ভর্তি পরীক্ষার সার্বিক ব্যবস্থাপনা নিয়ে আমি সন্তুষ্ট। পরীক্ষা শেষে আসার সময় কিছুটা যানজট হওয়ায় জুমার নামায পড়তে অসুবিধা হলেও বাকি সব বিষয়ে আমি সন্তুষ্ট।

সীতাকুণ্ড থেকে আসা শাইখ ইপ্তি বলেন, পরীক্ষা দিতে এসে কোন ভোগান্তির মুখোমুখি হইনি। ঠিক মতো পরীক্ষা দিতে পেরেছি। বিভাগীয় শহরে পরীক্ষা হওয়ায় ভোগান্তি কমেছে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সেবায় ছাত্রলীগ
ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মাঝে পানি, মাস্ক ও কলম বিতরণ করেন শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। এছাড়াও ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভর্তি সংক্রান্ত তথ্য সহায়তায় ছাত্রলীগের বিশেষ বুথ স্থাপন করা হয়েছে। এ সময় শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক সহ অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
ক্যাম্পাসে সর্বোচ্চ নিরাপত্তা

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভুইয়া বলেন, নিরাপত্তার জন্য প্রায় দুইশতাধিক পুলিশ ক্যাম্পাসে নিয়োজিত ছিল। এর বাইরেও প্রক্টরিয়াল বডি ও আইনশৃঙ্খলা বাহিনী সার্বক্ষণিক তদারকিতে ছিল।জালিয়াতি রোধে আমাদের একটি টিম কাজ করেছে।

সএএস/এমআই 

এই বিভাগের আরও খবর