chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সন্দ্বীপে যুবলীগ নেতা হত্যা: চেয়ারম্যানসহ ১১ আসামির যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলার মগধরা ইউনিয়নের ষোলশহর জেলেপাড়ায় যুবলীগ নেতা মনিরুল আলমকে গুলি করে ও কুপিয়ে হত্যার অভিযোগে দায়েরকৃত মামলায় ১১ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

আজ বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) চট্টগ্রাম দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক একেএম মোজাম্মেল হকের আদালত এ রায় দেন।

একই মামলায় ১১ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি প্রত্যেককে দশ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ডের আদেশ দেন বিচারক।

দণ্ডপ্রাপ্তরা হলেন- সদ্বীপ উপজেলার সাবেক ইউপি চেয়ারম্যান মাকসুদুর রহমান প্রকাশ শাহিন চেয়ারম্যান, জামাল, আবদুর রহমান প্রকাশ রহমান হুজুর, আহসান উল্লাহ, আবদুর রহমান, আলতাফ হোসেন, মেহরাজ, মান্নান, আশরাফ, ফারুক ও ফুল মিয়া। আসামিদের মধ্যে আবদুর রহমান ও আশরাফ ছাড়া বাকি সবাই কারাগারে রয়েছেন।

মামলার নথি থেকে জানা যায়, স্থানীয় বিরোধের জের ধরে ২০১৫ সালের ৩১ জুলাই সন্দ্বীপ উপজেলার মগধরা ইউনিয়নের জেলে পাড়ার জামশেদ সারেং এর চা দোকানের সামনে যুবলীগ নেতা মনিরুল আলমকে গুলি করে ও কুপিয়ে করে হত্যা করা হয়।

নিহত মনিরুল মগধরা ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের সায়ের বাড়ির শামসুল হকের ছেলে। তিনি মগধরা ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক ছিলেন।

এ ঘটনায় নিহতের বড় ভাই মগধরা ইউপি সদস্য রবিউল আলম সমীর বাদী হয়ে হত্যা মামলা দায়ের করেন। মামলায় তৎকালীন ইউপি চেয়ারম্যান মাকসুদুর রহমানের নেতৃত্বে মনিরুলকে হত্যা করা হয় বলে পরে মামলার এজাহারে অভিযোগ করা হয়।

মামলাটি ২০১৮ সালে দ্রুত বিচার ট্রাইব্যুনালে আসে। সাক্ষ্যগ্রহণ এবং আসামি ও বাদী পক্ষের শুনানি শেষে আদালত আজ রায় ঘোষণা করেন।

তথ্যটি নিশ্চিত করে রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. আইয়ুব খান বলেন, সন্দ্বীপে যুবলীগ নেতা মনিরুল আলম হত্যা মামলায় মোট ২০ জন সাক্ষীর মধ্যে ১০ জনের সাক্ষ্য শেষে আদালত ১১ জনকে দোষী সাব্যস্ত করে রায় দেন।

রায়ে ১১ আসামির প্রত্যেককে যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি ১০ হাজার টাকা করে জরিমানা করেন। অনাদায়ে প্রত্যেককে আরও এক বছর জেলে রাখার আদেশ দেন বিচারক।

আরএস/এমআই

এই বিভাগের আরও খবর