chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চার প্রতিষ্ঠানের সদস্য পদ স্থগিত করেছে ই-ক্যাব

চট্টলা ডেস্ক: ইভ্যালিসহ চারটি ই-কমার্স প্রতিষ্ঠানের সদস্য পদ স্থগিত করেছে ই-কমার্স ব্যবসায়ীদের সংগঠন ই-ক্যাব। অন্য তিন প্রতিষ্ঠান হলো- ধামাকা শপিং (ইনভেরিয়েন্ট টেলিকম লি.), সিরাজগঞ্জ শপ ও গ্লিটার্স আরএসটি ওয়ার্ল্ড। বুধবার (২৯ সেপ্টেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে ই-ক্যাব এ তথ্য জানিয়েছে।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) ই-ক্যাবের কার্যনির্বাহী পরিষদের সভায় প্রতিষ্ঠানগুলোর সদস্যপদ বাতিলের সিদ্ধান্ত হয়। এর আগে আরও চারটি প্রতিষ্ঠানের সদস্যপদ স্থগিত করা হয়।

অভিযুক্ত অন্যান্য প্রতিষ্ঠানগুলোর বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য ই-ক্যাব ১১ সদস্যের একটি কমপ্লায়েন্স অ্যাডভাইজারি কমিটি গঠন করে। উক্ত কমিটি অভিযুক্ত প্রতিষ্ঠানগুলোর সদস্যপদ স্থগিতের সুপারিশ করে। প্রতিষ্ঠানসমূহের বিরুদ্ধে যেসব অভিযোগ করা হয়েছে সেগুলো হলো- ইভ্যালি ডট কম লিমিটেড, দীর্ঘদিন ধরে বারবার সময় নেওয়ার পরও ক্রেতাদের সমস্যার সমাধান না করা, ই-ক্যাবকে চাহিদা মোতাবেক তথ্য না দেওয়া, ডিজিটাল কমার্স নির্দেশিকা-২০২১ পরিপূর্ণভাবে প্রতিপালন না করা ও ক্রেতা-বিক্রেতাদের পাওনা পরিশোধের বিষয়ে সন্তোষজনক পদক্ষেপ গ্রহণ না করা সহ বেশ কিছু অভিযোগ রয়েছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। ক্রেতা সাধারণের পাওনার কথা বিবেচনা করে প্রতিষ্ঠানটির সদস্যপদ স্থগিত করা হয়েছে।

ধামাকা শপিং কয়েকমাস অতিবাহিত হওয়ার পরও ক্রেতাদের পণ্য বা মূল্যফেরত না দেওয়া এবং ক্রেতা ও সরবরাহকারীদের অভিযোগসমূহের সমাধানে সুনির্দিষ্ট তারিখ ঘোষণা না করা ও ক্রেতা-বিক্রেতাদের পাওনা পরিশোধে দৃশ্যমান কোনো পদক্ষেপ গ্রহণ না করা ও অনির্দিষ্ট সময়ের জন্য ব্যবসায়িক কার্যক্রম বন্ধ রাখার অভিযোগে সদস্যপদ স্থগিত করা হয়েছে।

সিরাজগঞ্জ শপ ই-ক্যাবের পত্রের জবাব না দেওয়া, অভিযোগসমূহ নিষ্পত্তি ও ডিজিটাল কমার্স নির্দেশিকা-২০২১ প্রতিপালন এর বিষয়ে পদক্ষেপ প্রহণ না করা, এ সম্পর্কিত তথ্য প্রদান না করাসহ ও সাম্প্রতিক সময়ে গ্রাহকের অর্থ ফেরত না দেওয়াসহ বিভিন্ন অভিযোগে প্রতিষ্ঠানটির সদস্যপদ স্থগিত করা হয়েছে।

এছাড়া গ্লিটার্স আরএসটি ওয়ার্ল্ড, প্রতিষ্ঠানটি ই-কমার্সের নামে বেআইনি এমএলএম ব্যবসার সঙ্গে জড়িত রয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় প্রতিষ্ঠানটির সদস্যপদ স্থগিত ঘোষণা করা হয়েছে।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর