chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চবিতে ৩৬১ কোটি টাকার বাজেট ঘোষণা

অগ্রাধিকার বেতন-ভাতায়

নিজস্ব প্রতিবেদক: বরাবরের ন্যায় বেতন ভাতা খাতে সর্বোচ্চ বরাদ্দ রেখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২১-২২ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে। করোনা মহামারীর কারণে এবারের সিনেট অধিবেশন বিলম্বে অনুষ্ঠিত হয়েছে।ষোষিত বাজেটের পরিমাণ ৩৬০ কোটি ৭৯ লাখ টাকা।

শনিবার (২৫ সেপ্টেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের এ আর মল্লিক ভবনে উপাচার্যের সম্মেলন কক্ষে ৩৩ তম সিনেট অধিবেশন বসে। উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে বাজেট উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপচার্য অধ্যাপক বেনু কুমার উপস্থিত ছিলেন। বাজেটে বেতন ভাতায় বরাদ্দের পরিমাণ হলো ২৩০ কোটি ৮৫ লাখ টাকা্। যা মোট বাজেটের ৬৪ শতাংশ।

এছাড়া গবেষণায় ৫ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। যা মোট বাজেটের ১ দশমিক ৫২ শতাংশ। পণ্য ও সেবা বাবদ সহায়তা হিসেবে ৫৫ কোটি ৪৪ লাখ পেনশন ও অবসর সুবিধা হিসেবে ৫৫ কোটি ৩ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে।

এদিকে যানবাহন বাবদ অনুদান ২ কোটি ৬৫ লাখ টাকা ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে অনুদান ১ কোটি ২৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। চিকিৎসা খাতে বরাদ্দ রাখা হয়েছে ৫৬ লাখ টাকা।

বিশ্ববিদ্যালয়ের ৫৫১ কোটি ৭৫ লাখ টাকা চাহিদার বিপরীতে ৩৫১ কোটি ৮১ লাখ টাকার বাজেট অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে ৩৩১ কোটি ৮১ লাখ টাকা দেবে ইউজিসি এবং বিশ্ববিদ্যালয়ের সম্ভাব্য নিজস্ব আয়ের তহবিল থেকে আসবে আসবে ২০ কোটি টাকা। ঘাটতি হিসেবে উল্লেখ করা হয়েছে ৮ কোটি ৯৮ লাখ টাকা।

আরকে/জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর