chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মালিপাড়ায় ৬৯ বছরের পুরনো দুর্গাপুজা উদযাপনে বাঁধা, প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম নগরীর পাহাড়তলীতে অবস্থিত হিন্দু ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী তীর্থস্থান শ্রী শ্রী কৈবল্যধাম রাম ঠাকুর সেবাশ্রমের প্রধান গেইট সংলগ্ন বটতলায় আসন্ন দুর্গাপূজা উদযাপন অনিশ্চিত হয়ে পড়েছে।

পূজা কমিটি ও ট্রাস্টি বোর্ড সদস্যদের মাঝে এটি নিয়ে চলছে মতবিরোধ।

জানা যায়, ১৯৫২ সাল থেকে প্রায় ৬৯ বছর ধরে কৈবল্যধাম মালি পাড়ার হিন্দু ধর্মাবলম্বিরা বংশপরম্পরায় এখানে দুর্গাপূজা করে আসছেন। কিন্তু পূজায় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ এনে এ বছর বটতলায় দুর্গাপূজা না করার ঘোষণা দিয়েছেন আশ্রমের মহারাজ কালিপদ ভট্টাচার্য।

ফলে এবছর দুর্গাপূজা উদযাপন অনিশ্চিত হয়ে পড়ে। এদিকে দীর্ঘদিনের ঐতিহ্যবাহী পূজা উদযাপনের অনুমতি চেয়ে আশ্রম প্রাঙ্গনে মানববন্ধন ও সমাবেশ আয়োজনের মাধ্যমে প্রতিবাদের ঝড় তুলেছে মালিপাড়াবাসী।

জানা গেছে বিষয়টি সমাধানের চেষ্টায় দফায় দফায় বৈঠক করেও ব্যর্থ হয়েছেন মহানগর পূজা উদযাপন কমিটিও।

কৈবল্যধাম মালিপাড়া বটতলার দুর্গাপূজা উদযাপনের সভাপতি কাঞ্চন ভট্টাচার্য বলেন, ১৯৫২ সাল থেকে প্রায় ৬৯ বছর ধরে কৈবল্যধাম মালিপাড়া বটতল প্রাঙণে দূর্গাপূজা হয়ে আসছে। কিছু স্বার্থন্বেষী সনাতনী সম্প্রদায়ের এই বৃহৎ অনুষ্ঠানটি বন্ধ করে দেওয়ার ষড়যন্ত্র করছে।

তিনি বলেন, প্রথম মহারাজ হরিপদ বন্দোপাধ্যায় থেকে ষষ্ঠ মহারাজ পর্যন্ত এই বটতলায় দুর্গাপূজা উদযাপনে কোনো বাধা আসেনি, গত বছরেও বর্তমান মহারাজ কালিপদ ভট্টাচার্য বটতলার দুর্গাপূজা উদ্বোধন করেছেন।

প্রতিবছর এখানে অনুষ্ঠিত দুর্গাপূজায় দূরদূরান্ত থেকে ভক্তরা আসেন পূজা পালন করতে। সুদূর ইন্ডিয়া থেকেও ভক্তরা এখানে পূজা দেখতে আসেন। কিন্তু এ বছর আসন্ন দুর্গাপুজার আগে অজ্ঞাত কারণে আশ্রমের মহারাজ কালিপদ ভট্টাচার্য্য বটতলায় দুর্গাপূজা বন্ধ ঘোষণা করেছেন।

পুজা কমিটির সভাপতি আরো বলেন, মালিপাড়াবাসী বিগত সময়ে সময়ে আশ্রমের নানা সংকটে সামনে থেকেছেন। এখন সংকট কেটে যাওয়ার পর কুলীন ট্রাস্টিবোর্ড আর তাদের প্রয়োজন মনে করছে না।

এদিকে মালিপাড়াবাসী পূজা আয়োজনের অনুমতি চেয়ে চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদ বরাবর আবেদন করলে পরিষদেন সভাপতি ও সসাধারণ সম্পাদক পূজামন্ডপের স্থান পরিদর্শন করেছেন। কথা বলেছেন ট্রাস্টি বোর্ডের সদস্যদের সাথেও। কিন্তু এ রিপোর্ট লেখা পর্যন্ত এখনো এ সমস্যার কোন সমাধান হয়নি।

এদিকে পূজা ঘনিয়ে আসায় দুর্গাপূজা বন্ধের প্রতিবাদে গত এক সপ্তাহ ধরে বিভিন্ন প্রতিবাদ কর্মসূচি পালন করছেন।

সর্বশেষ গতকাল ২২ সেপ্টেম্বর মঙ্গলবার রাত সাড়ে ৯ টায় অবস্থান অন্বেষণ পালন করেন মালি পাড়ার বাসিন্দারা।

তারা বলেন মহারাজ যদি কোন শর্ত এবং নিয়ম-শৃঙ্খলা বেঁধে দেয় তাও তারা মানতে রাজি। বটতলায় দুর্গাপূজা যেন পালন করতে পারেন সেটাই একমাত্র দাবি মালিপাড়া বাসীর।

এর আগে গত ৩১ শে আগস্ট শ্রী শ্রী কৈবল্যধাম ট্রাস্টির সদস্য প্রকৌশলী সুদীপ বসাক দুর্গাপূজায় সমস্যা নিয়ে গণমাধ্যমকে জানিয়েছেন, কৈবল্যধামের মন্দিরে ঘটে প্রতিবছর দুর্গাপূজা করা হয়। ফলে বটতলায আলাদা করে কোন দুর্গাপূজা করা শাস্ত্রীয়ভাবে সম্মতি দেয় না।

ফলে শ্রীশ্রী কৈবল্যধাম ট্রাস্টি এবং মহারাজ কালিপদ ভট্টাচার্য্য সিদ্ধান্ত নিয়েছেন, এবছর বট তলায় কোন দুর্গাপূজা হবে না। তবে মন্দিরের বাহিরে কৈবল্যধামের একটি জায়গাতে মালিপাড়া বাসীদের দুর্গাপূজা করার জন্য জায়গা নির্ধারণ করে দেওয়া হয়েছে। তারা চাইলে সেখানে দুর্গাপূজা করতে পারে।

তবে সেখানে পুজা করতে অনাগ্রহ প্রকাশ করে মালিপাড়া বাসী। তাদের দাবি যেখানে পুজার মন্ডপের স্থান নির্ধারণ করা হয়েছে সেখানে হিন্দু পরিবার আছে মাত্র ১০ থেকে ১২টি। আশে পাশে প্রায় ৪০ পরিবারেরও বেশি রয়েছে মুসলিম সম্প্রদায়ের। ফলে সেখানে পূজা হলে মুসলিম সম্প্রদায়ের নানান অসুবিধা সৃষ্টি হতে পারে বলে জানান তারা।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর