chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পাসপোর্ট অফিসের জন্মনিবন্ধন সার্ভার ডাউন

ব্যাহত কার্যক্রম

এম.এ.মতিন: চট্টগ্রাম বিভাগীয় বিভাগীয় পাসপোর্ট অফিস মনছুরাবাদ ও আঞ্চলিক পাসপোর্ট অফিস চান্দগাঁওতে গত মঙ্গলবার  থেকে ডাউন হয়ে আছে জন্মনিবন্ধন সনদের সার্ভার। ফলে ভোগান্তিতে পড়েছেন ১৮ বছরের কম বয়সীদের অভিভাবকগণ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মঙ্গলবার পর্যন্ত জন্মনিবন্ধন সনদ পাসপোর্ট অফিসের সার্ভারে পাওয়া যায়নি। ফলে সারা দেশে জাতীয় পরিচয়পত্র ছাড়া জন্মনিবন্ধন সনদ দিয়ে পাসপোর্ট কার্যক্রম প্রদান বন্ধ রয়েছে।

১৮ বছর বয়সের নিচে শিশু ও কিশোরদের জাতীয় পরিচয়পত্র গ্রহণের সুযোগ নেই। এই বয়সিদের আবেদন করতে হয় জন্মনিবন্ধন সনদ দিয়ে।

চান্দগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসে কথা হয় বাবুল হোসেনের সঙ্গে। তিনি বলেন, তার ১৭ বছরের মেয়ে তানহা সুলতানাকে চিকিৎসার জন্য ভারতে নিয়ে যেতে হবে। এ কারণে জরুরি ভিত্তিতে তার পাসপোর্টের আবেদন করা হয়। কিন্তু পাসপোর্ট অফিস থেকে বলা হয় যে তানহার জন্মনিবন্ধন সনদ পরীক্ষা করার কোনো সুযোগ নেই।
সার্ভার সংযোগ না পেলে পাসপোর্ট প্রদান সম্ভব নয়।

এই কারণে  ভুক্তভোগী বেশ কয়েকজন শিশু-কিশোরের বাবা-মাকে পাসপোর্ট অফিসে সকাল থেকে দুপুর পর্যন্ত অপেক্ষা করতে দেখা গেছে। ১৫০টি কেন্দ্রের মধ্যে প্রতিদিনই কোনো না কোনো কেন্দ্রের সার্ভার অচল হয়ে যাচ্ছে। এতে করে কর্মকর্তা কার্মচারীদের সাথে বাগবিতণ্ডায় জড়াচ্ছেন অনেকে।

চান্দগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিস উপ-পরিচালক মাসুম হাসান জানান, জন্মনিবন্ধন সার্ভারটি কিছু কিছু সময় ডাউন হচ্ছে। ১৮ বছরের নিচে জন্মনিবন্ধন দিয়ে যেসব আবেদনকারী আবেদন করছে তাৎক্ষনিকভাবে জন্মসনদ ভেরিফাই করা যাচ্ছেনা, তবে ঢাকা আগারগাঁও পাসপোর্ট অধিদপ্তর টেকনিক্যাল ক্রটি নিয়ে সমস্যা সমাধানের জন্য আন্তরিকভাবে কাজ করছে।

জানা যায়, গত দুইদিন ধরে আঞ্চলিক অফিস ও বিভাগীয় পাসপোর্ট অফিস সার্ভার অচল হয়ে আছে। ফলে কোনো পাসপোর্টের আবেদন গ্রহণ করা সম্ভব হয়নি।

এর আগে ঢাকাস্থ আগারগাঁওয়ে পাসপোর্ট অফিসের সার্ভারও অচল হয়ে যায়। প্রায় চার-পাঁচ ঘণ্টা পর আবার সচল হয়। বিদেশে মিশনেও মাঝেমধ্যে সার্ভার অচল হওয়ার খবর পাচ্ছে ডিআইপি।

বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের সহকারী পরিচালক জানান, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের (ডিআইপি) মহাপরিচালক ও প্রকল্প পরিচালকের কাছে চিঠি দিয়েছেন দ্রুত সমস্যা সমাধানের জন্য।  

ডিআইপির মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ুব চৌধুরী জানান, বুধবার থেকে সার্ভার সংযোগের দরকার নেই। পূর্বের মতো কম্পিউটারে জন্মনিবন্ধন সনদ পরীক্ষা করে পাসপোর্টের আবেদন গ্রহণ করার নির্দেশ দিয়েছি।

 

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর