chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আনোয়ারায় অবৈধ স্থাপনা উচ্ছেদে উপজেলা প্রশাসনের অভিযান

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামের আনোয়ারায় যানজট নিরসনে ফুটপাত দখল করে গড়ে উঠা অবৈধ ভাসমান দোকান ও মূল সড়কের উপর থেকে গাড়ি পার্কিং উচ্ছেদে অভিযান চালিয়েছে উপজেলা প্রশাসন।

আজ মঙ্গলবার উপজেলা চাতরী চৌমুহনী মোড়ে দুপুর ১টা থেকে বেলা ৩টা পর্যন্ত এ অভিযান পরিচালিত হয়। অভিযানের নের্তৃত্ব দেন উপজেলা নির্বাহী অফিসার শেখ জুবায়ের আহমেদ। এসময় সহযোগীতা করেন সহকারী কমিশনার (ভূমি) তানভীর হাসান চৌধুরী।

অভিযানে ফুটপাত দখল করে গড়ে উঠা অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ করে মালামাল জব্দ করা হয়। ফুটপাত দখল করে বার বার অবৈধ দোকানপাট গড়ে তুলার কারণে ৮ জনকে আটক করা হয়। তাছাড়া সড়কে সিএনজি পার্কিং করা চালকদের থেকে মুচলেকা নিয়ে সতর্ক করা হয়।

অভিযান পরিচালনাকালে ভূমি কমিশনার তানভীর হাসান চৌধুরী বলেন, একই এলাকায় অর্ধ শতাধিকবার অভিযান পরিচালনা করেছি। কিন্তু সকালে উচ্ছেদ করলে বিকালে তারা আবারো ভাসমান দোকান বসায়। তাদের বিরুদ্ধে কঠোর আইন প্রয়োগ করা ছাড়া মানবিকতা দেখানোর কোন সুযোগ নেই। আটজনকে আটক করা হয়েছে।

অভিযানে নেতৃত্বদানকারী ইউএনও শেখ জুবাযের আহমেদ বাজারের ইজাদারকে ডেকে স্পষ্ট করে বলে দেন আগামীতে ফুটপাতে কোন দোকান বসিয়ে যদি ইজারাদার কমিটি কোন হাসিল তুলে তাহলে ইজাদারকে জেল জরিমানা করা হবে। পরে ট্রাফিক ইনচার্জকে ডেকে কোন ধরণের যানজট যাতে সৃষ্টি না হয় সেজন্য সার্বক্ষণিক গুরুত্ব সহকারে ট্রাফিক টিমকে দায়িত্ব পালন করার নির্দেশ দেন।

তাছাড়া বাস মালিক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকে উপজেলা ইউএনও কার্যালয়ে গিয়ে কোন স্থানে বাস রাখলে চৌমুহনী মোড় যানজট মুক্ত থাকবে সে ব্যাপারে আলোচনার কথা বলেন ইউএনও। তিনি সিএনজি ও ফলের ব্যবসায়ীদের আটক করে মুচলেকা নিয়ে পরবর্তীতে ছেড়ে দেন। জব্দ করা ফলগুলো ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে বিভিন্ন এতিম খানায় দেওয়ার জন্য নির্দেশ দেন।

প্রশাসনের এমন উদ্যোগে যানজট মুক্ত হওয়ায় প্রশাসনকে ধন্যবাদ জানান পথচারী ও যাত্রীরা। চাতরী চৌমুহনীতে অভিযান পরিচালনার সময় শতশত যাত্রী ও পথচারীরা চাতরী চৌমুহনীকে যানজট মুক্ত রাখতে প্রশাসনের এই রকম অভিযান অব্যাহত রাখার দাবী জানান।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর