chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দুর্গাপূজায় ২ হাজার টন ইলিশ যাবে ভারতে

ডেস্ক নিউজ: রপ্তানি বন্ধ থাকলেও আসন্ন দুর্গাপূজায় প্রতিবেশী দেশ ভারতে সীমিত আকারে ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

ভারতের বাঙালিদের রূপালী ইলিশের স্বাদ দিতেই আগের মতো এবারো রপ্তা‌নি নিষেধাজ্ঞা সাময়িক শিথিল করেছে বাংলাদেশ সরকার।

সোমবার বিকেলে বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি-২ শাখার উপসচিব তানিয়া ইসলাম সাক্ষরিত একটি চিঠিতে এ তথ্য জানানো হয়।

চিঠিতে বলা হয়, সর্বোচ্চ ৪২ টন করে ভারতে ইলিশ সরবরাহ করতে পারবে দেশের ৫২‌টি প্রতিষ্ঠান। দুর্গাপূজা উপলক্ষে আবেদনপত্র যাচাই-বাছাই করে শর্তসাপেক্ষে ৫২টি প্রতিষ্ঠানকে মোট ২ হাজার ৮০ টন ইলিশ রপ্তা‌নির অনুমতি দেওয়া হলো।

এতে আরও বলা হয়, এ অনুমতির মেয়াদ আগামী ১০ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে। তবে সরকার মৎস্য আহরণ ও পরিবহণের ক্ষেত্রে কোনো ধরনের বিধিনিষেধ আরোপ করলে তা কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে এ অনুমতির মেয়াদ শেষ হবে; এ অনুমতি কোনোভাবেই হস্তান্তরযোগ্য নয়, অনুমোদিত রপ্তানিকারক ব্যতীত সাব কন্ট্রাক্টে রপ্তানি করা যাবে না।

অনুমোদিত পরিমাণের চেয়ে বেশি ইলিশ রপ্তানি করা যাবে না উল্লেখ করে রপ্তানির শর্তে বলা হয়েছে, রপ্তানি নীতি ২০১৮-২০২১ এর বিধিবিধান অনুসরণ করতে হবে; শুল্ক কর্তৃপক্ষ দ্বারা রপ্তানি করা পণ্যের কায়িক পরীক্ষা করাতে হবে; প্রতিটি কনসাইনমেন্ট শেষে রপ্তানি সংক্রান্ত কাগজপত্র রপ্তানি-২ অধিশাখায় দাখিল করতে হবে; অনুমোদিত পরিমাণের চেয়ে বেশি ইলিশ পাঠানো যাবে না।

এর আগে ২০১৯ সালে দুর্গাপূজা উপলক্ষে ৫০০ টন ইলিশ রপ্তানি হয় ভারতে। এরপর গতবছর দেশটিতে এক হাজার ৪৭৫ টন ইলিশ রপ্তানি করা হয়।

জানা গেছে, ইলিশ রপ্তানির জন্য কোয়ারেন্টাইন আদেশসহ নানা প্রস্তুতি চলছে। আগামী সপ্তাহ থেকেই এই মাছ রপ্তানি করা শুরু হবে।

আরএস/এমআই

এই বিভাগের আরও খবর