chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শান্তিরক্ষা মিশনের উদ্দ্যেশে চট্টগ্রাম ত্যাগ করল নৌবাহিনীর ৭৫ সদস্য

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামস্থ শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছেন বাংলাদেশ নৌবাহিনীর ৭৫ জন সদস্য। লেবাননে নিয়োজিত জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ইউনিফিল এ অংশ নিতে বুধবার (১৫ সেপ্টেম্বর) বিকেল ৩টার দিকে তারা চট্টগ্রাম ত্যাগ করেন।

উক্ত নৌ-সদস্যগণ বাংলাদেশ কন্টিনজেন্ট (ব্যানকন-১২) এর আওতায় লেবাননে মোতায়েনকৃত নৌবাহিনী যুদ্ধজাহাজ ‘সংগ্রাম’ এ যোগদান করবেন। চট্টগ্রাম ত্যাগের সময় চট্টগ্রাম নৌঅঞ্চলের কমান্ডার রিয়ার এডমিরাল এম মোজাম্মেল হক আনুষ্ঠানিকভাবে তাদের বিদায় জানান। এই সময় নৌবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম নৌঅঞ্চলের কমান্ডার রিয়ার এডমিরাল এম মোজাম্মেল হক জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় ২০১০ সাল থেকে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ করে আসছে। সংগ্রাম যুদ্ধজাহাজ লেবাননের ভূখণ্ডে অবৈধ অস্ত্র এবং গোলাবারুদ অনুপ্রবেশ প্রতিহত করতে দক্ষতার সঙ্গে কাজ করছে। পাশাপাশি লেবানিজ জলসীমায় মেরিটাইম ইন্টারডিকশন অপারেশন পরিচালনা, সন্দেহজনক জাহাজ ও এয়ারক্রাফটের উপর নজরদারি, দুর্ঘটনা কবলিত জাহাজে উদ্ধার তৎপরতা এবং লেবানিজ নৌবাহিনীর সদস্যদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়ার কাজ করে যাচ্ছে বলে জানান এই কর্মকর্তা।

লেবাননে মোতায়েনের পর থেকে বিশ্বশান্তি প্রতিষ্ঠায় গত ১১ বছর ধরে নৌসদস্যরা অত্যন্ত আন্তরিকতা, নিষ্ঠা ও দক্ষতার সাথে অর্পিত দ্বায়িত্ব পালন করে চলেছে। নৌবাহিনীর এই গর্বিত অংশগ্রহণ আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের ভাবমূর্তি ও সুনাম বৃদ্ধি করেছে।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর