chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

এবার করোনা ভাইরাসে আক্রান্ত বাঘ

কুকুরের পর এবার করোনাভাইরাসে আক্রান্ত হলো বাঘ। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ব্রোনক্স চিড়িয়াখানায় ‘নাদিয়া’ নামের একটি বাঘের দেহে প্রথমবারের মত পাওয়া গেছে এ ভাইরাস।

ব্রোনক্স চিড়িয়াখানার বন্যপ্রাণী সংরক্ষণ সমিতির বরাত দিয়ে সিএনএন জানাচ্ছে, শুকনো কাশি হওয়ায় চার বছর বয়সী মালয় জাতের ওই বাঘটিকে করোনা শনাক্তকরণ পরীক্ষা করা হয়। এতে ফল পজিটিভ এসেছে।

যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ (ইউএসডিএ) জানিয়েছে, নাদিয়ার দেহ থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। এ ছাড়াও ওই চিড়িয়াখানার আরও পাঁচটি বাঘ ও একটি সিংহের মধ্যে শ্বাসকষ্ট জনিত সমস্যা দেখা দিয়েছে। তবে সেখানকার আর কোনো প্রাণীর মধ্যে এ ধরনের লক্ষণ এখনও প্রকাশ পায়নি।

‘বিড়াল গোত্রের বৃহৎ এ প্রাণীগুলোর খাবারে অনীহা দেখা দিলেও, বর্তমানে তারা পশু চিকিৎসকদের অধীনে সার্বক্ষণিক পর্যবেক্ষণে রয়েছে এবং ভালো আছে’, বলছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

তারা আরও বলেছে, ‘অন্যান্য প্রাণীর মত বাঘের দেহেও করোনা সংক্রমণের কারণ বিষয়ে এখনো কিছু জানা যায়নি। তারপরও আমরা প্রাণীগুলোকে নিবিড় পরিচর্যা করে যাব এবং পুরোপুরি সুস্থ না হওয়া পর্যন্ত তা অব্যাহত থাকবে।’

সম্প্রতি ওই বাঘগুলোকে যত্ন নেওয়ার দায়িত্বে থাকা চিড়িয়াখানার এক কর্মীর শরীরে করোনার লক্ষণ দেখা যায়। সম্ভবত তার মাধ্যমে এই প্রাণীগুলো করোনায় আক্রান্ত হয়ে থাকতে পারে বলে জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।  গত ১৬ মার্চ থেকে চিড়িয়াখানাটি দর্শনার্থীদের জন্য বন্ধ রয়েছে।

করোনাভাইরাস সম্পর্কে এখনও বিস্তারিত তথ্য না থাকায়, কোভিড-১৯ আক্রান্ত কোনো ব্যক্তিকে পোষা ও বন্যপ্রাণীর সংস্পর্শ এড়িয়ে চলতে অনুরোধ করেছে ইউএসডিএ।

এর আগে, হংকংয়ে গত মার্চের শুরুর দিকে ১৭ বছর বয়সী পোমেরানিয়ান কুকুরের শরীরে পাওয়া গিয়েছিল করোনাভাইরাস। পরে সেটি মারা যায়।

তথ্যসূত্র : নিউইয়র্ক পোস্ট, বিবিসি ও সিএনএন।

এই বিভাগের আরও খবর