chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ওয়ালটন, বার্জার, আইসিবিকে শেয়ার ছাড়ার নির্দেশ

চট্টলা ডেস্ক: এক বছরের মধ্যে তালিকাভুক্ত তিনটি কোম্পানিকে আরও শেয়ার ছাড়ার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।যেন তাদের মোট শেয়ারের ১০ শতাংশ পুঁজিবাজারে থাকে।

কোম্পানিগুলো হচ্ছে- আর্থিক প্রতিষ্ঠান খাতের ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ, প্রকৌশল খাতের ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং বিবিধ খাতের বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের ‍(বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, আমরা আইসিবি, ওয়ালটন ও বার্জারকে আগামী এক বছরের মধ্যে বাংলাদেশের পুঁজিবাজারে মোট ১০ শতাংশ শেয়ার ছাড়ার নির্দেশ দিয়েছি। মার্কেট প্রাইসে ছাড়তে হবে এই শেয়ার এবং প্রতি মাসে এক শতাংশের বেশি ছাড়া যাবে না।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক শাকিল রিজভী বলেন, (তালিকাভুক্ত) যত কোম্পানি আছে, তাদের সবারই কম করে হলেও ১০ শতাংশ শেয়ার পুঁজিবাজারে আছে। এই তিনটি কোম্পানির ছিল না। এইগুলো এভাবে থাকলে একটা খারাপ উদাহরণ হয়ে থাকে। কেউ যদি কম শেয়ার ছাড়তে চায় তারা এইগুলো উদাহরণ হিসেবে ব্যবহার করে। সবার জন্য আইন সমান করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কার কত শেয়ার ছাড়তে হবে ?    

আইসিবি: আইসিবির বর্তমানে ৯৬ দশমিক ৮১ শতাংশ শেয়ার আছে পরিচালক এবং সরকারের হাতে। বাকি ১ দশমিক ৮৪ শতাংশ আছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হতে এবং ১ দশমিক ৩৫ শতাংশ আছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে। ১০ শতাংশ শেয়ার ছাড়তে হলে তাদের আরও ৬ দশমিক ৮১ শতাংশ শেয়ার পুঁজিবাজারে ছাড়তে হবে।

ওয়ালটন: ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বর্তমানে ৯৯ দশমিক শূন্য ৩ শতাংশ শেয়ার আছে পরিচালকদের হাতে।বাকি দশমিক ৩৯ শতাংশ আছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হতে, বিদেশিদের হাতে আছে দশমিক ১০ শতাংশ শেয়ার এবং দশমিক ৪৮ শতাংশ আছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে। ১০ শতাংশ শেয়ার ছাড়তে হলে তাদেরকে আরও ৯ দশমিক শূন্য ৩ শতাংশ শেয়ার পুঁজিবাজারে ছাড়তে হবে।

বার্জার: বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের বর্তমানে ৯৫ শতাংশ শেয়ার আছে পরিচালকদের হাতে। বাকি ৩ দশমিক ৭১ শতাংশ আছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে, বিদেশিদের হাতে আছে দশমিক ১৪ শতাংশ এবং ১ দশমিক ১৫ শতাংশ আছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।তাদের ১০ শতাংশ শেয়ার ছাড়তে হলে আরও ৫ শতাংশ শেয়ার পুঁজিবাজারে ছাড়তে হবে।

দরপতন

শেয়ার ছাড়তে হবে এই খবরের মধ্যে ঢাকার পুঁজিবাজারে এই তিন শেয়ারের দরপতন হয়েছে। সোমবার দাম কমার শীর্ষে ছিল বার্জার, ওয়ালটন ও আইসিবি।

আইসিবির, শেয়ারের দাম রোববার ছিল ১৪২ টাকা, সোমবার দিন শেষে হয়েছে ১২৯ টাকা ৭০ পয়সা। ওয়ালটনের শেয়ারের দাম রোববার ছিল ১ হাজার ৪৩৭ টাকা ৯০ পয়সা, সোমবার দিন শেষে হয়েছে ১ হাজার ৩৪৭ টাকা ৯০ পয়সা। বার্জারের শেয়ারের দাম রোববার ছিল ১ হাজার ৯২১ টাকা, সোমবার দিন শেষে হয়েছে ১ হাজার ৮০৩ টাকা ১০ পয়সা।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...