chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

নির্দেশনা দ্রুত বাস্তবায়নে বিমানমন্ত্রীকে সুজনের ফোন

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রীর নির্দেশনার পরও বিমানবন্দরে বসেনি পিসিআর ল্যাব! মন্ত্রিসভার বৈঠকে গত ৬ সেপ্টেম্বর মাননীয় প্রধানমন্ত্রী দেশের তিন বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনের নির্দেশ প্রদান করেছেন। কিন্তু মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশনার পরেও দেশের বিমানবন্দরে সহসা বসছে না কাংখিত পিসিআর ল্যাব। ল্যাব স্থাপনে দীর্ঘসূত্রিতা পরিলক্ষিত হচ্ছে।

আজ সোমবার (১৩ সেপ্টেম্বর) সকালে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজনের বাসভবনে এসব তথ্য উপস্থাপন করেন আরব আমিরাত প্রবাসীরা। মতবিনিময়ের পর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মোঃ মাহবুব আলীর মুঠোফোনে কথা বলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন। তিনি দেশের তিন বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনে প্রধামন্ত্রীর নির্দেশনা অবিলম্বে বাস্তবায়ন করতে মন্ত্রীকে অনুরোধ জানিয়েছেন।

সুজন বলেন, পিসিআর ল্যাব স্থাপনে সময়ক্ষেপণের ফলে অনিশ্চয়তায় রয়েছেন সংযুক্ত আরব আমিরাত প্রবাসীরা। বিভিন্ন সূত্র মতে প্রায় লক্ষাধিক প্রবাসী পিসিআর টেস্টের কারণে যদি সঠিক সময়ে বিদেশ যেতে না পারে তাহলে আমাদের শ্রমবাজার সংকুচিত হয়ে পড়বে। আর সে বাজার দখল করবে ভারত, পাকিস্তানসহ বিভিন্ন দেশ।

অন্যদিকে আমাদের রেমিটেন্স যোদ্ধারা কাজ হারিয়ে দেশের উপর বোঝা হয়ে পড়বে। বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিধায় দেশের স্বার্থে সকল প্রকার আমলাতান্ত্রিক জটিলতা নিরসন করে এ বিষয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রীর নিকট সবিনয় অনুরোধ জানান সুজন।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মোঃ মাহবুব আলী অত্যন্ত আন্তরিকতার সাথে সুজনের বক্তব্য শুনেন। তিনি বলেন মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনার সাথে সাথে বেসামরিক বিমান মন্ত্রণালয় পিসিআর ল্যাব স্থাপনে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করেছে। তবে পিসিআর ল্যাব স্থাপনের বিষয়টি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বাস্তবায়ন করা হচ্ছে। এর কারিগরি দিকসমূহ দেখবে স্বাস্থ্য মন্ত্রণালয়। তাই আমরা পিসিআর ল্যাব স্থাপনে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ রাখছি। তিনি দ্রুত সময়ের মধ্যে বিমানবন্দরসমূহে পিসিআর ল্যাব স্থাপন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

পরবর্তীতে সুজন পিসিআর ল্যাব স্থাপনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমের সাথেও মুঠোফোনে কথা বলেন। সুজন পিসিআর ল্যাব স্থাপনে প্রবাসীদের আকুতি স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককেও অবহিত করেন এবং যত দ্রুত সম্ভব পিসিআর ল্যাবের কার্যক্রম শুরু করা যায় সে বিষয়ে মন্ত্রণালয়ের তৎপরতা অব্যাহত রাখার অনুরোধ জানান।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম দ্রুততম সময়ের মধ্যে পিসিআর ল্যাব স্থাপনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের যা যা করণীয় তা করবেন বলে অবহিত করেন। সুজন আরো বলেন দেশের বিভিন্ন জেলার পাশাপাশি উল্লেখযোগ্য সংখ্যক আরব আমিরাত প্রবাসীর অবস্থান চট্টগ্রামে। চট্টগ্রামের সন্তান এবং সরকারের একজন উর্দ্ধতন মন্ত্রী হিসেবে বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, বেসামরিক বিমান মন্ত্রণালয় এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের সমন্বয় সাধন করার জন্য মুঠোফোনে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদেরও সহযোগিতা কামনা করেন তিনি।

মন্ত্রণালয়ের দীর্ঘসূত্রিতার ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন আরব আমিরাত প্রবাসী রেমিটেন্স যোদ্ধারা। পিসিআর ল্যাব স্থাপনে ব্যক্তিগতভাবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীদের সাথে যোগাযোগ রাখার জন্য তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের প্রতি বিনীত অনুরোধ জানান সুজন।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ পিসিআর ল্যাব স্থাপনের গুরুত্বপূর্ণ বিষয়টির ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন বলে সুজনকে জানান। এসময় অন্যান্যদের মধ্যে প্রকৌশলী মহিউদ্দিন বেলাল রনি, নেওয়াজ কবির, জয়নাল উদ্দিন জাহেদ, মো. আরিফ, মো. রেজা, মো. গিয়াস এসময় উপস্থিত ছিলেন।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর