chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিশ্বকাপ বয়কটের হুমকি উয়েফার

ক্রীড়া ডেস্ক: বেশ কিছুদিন ধরেই গুঞ্জন আন্তর্জাতিক গণমাধ্যমে দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের ভাবনায় ডুবেছে ফিফা। তবে গত বুধবার আনুষ্ঠানিকভাবে এই প্রস্তাব দিয়েছে ফিফা। গত মে মাসে সৌদি আরব যে প্রস্তাব তুলেছে, সেটা ফুটবলে অনুন্নত দেশগুলোর কাছে বেশ জনপ্রিয়তা পেয়েছে।

তবে কেবল অনুন্নত দেশগুলোর কাছে জনপ্রিয়তা এলেই কি মাঠে গড়াতে পারবে দুই বছর পর পর বিশ্বকাপ? তা নিয়ে চলছে বিস্তর আলোচনা। কিন্তু এর মধ্যেই হুমকি এসেছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফার কাছ থেকে। উয়েফার সভাপতি আলেক্সান্ডার ক্যাফেরিন সোজা জানিয়ে দিয়েছেন দুই বছর পর পর বিশ্বকাপ অনুষ্ঠিত হলে ইউরোপের কোনো দল তাতে অংশগ্রহণ করবে না।

কেবল উয়েফার প্রেসিডেন্টই নয়, দুই বছর পর বিশ্বকাপ আয়োজনের বিপক্ষে ভোট দিয়েছেন বিশ্ব অ্যাথলেটিকস সভাপতি সেবাস্তিয়ান কো। অলিম্পিকের মতো আয়োজন এতে বাধাগ্রস্ত হবে বলে ধারণা করছেন তিনি।

ফিফার বৈশ্বিক উন্নয়ন বিভাগের প্রধান আর্সেন ওয়েঙ্গার বলছেন, ২০২৮ সাল থেকেই দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজন করা সম্ভব।

এরপরেই এক সাক্ষাৎকারে উয়েফার সভাপতি আলেক্সান্ডার ক্যাফেরিন তার প্রতিক্রিয়া জানিয়েছেন। মঙ্গলবার উয়েফার ৫৫ সদস্য দেশকে একটি সভা ডেকেছেন সেফেরিন। আর দুই বছর পর পর ইউরো আয়োজনের কথাও উড়িয়ে দিয়েছেন ক্যাফেরিন, ‘আর্থিকভাবে উয়েফার জন্য লাভজনক হবে। কিন্তু সমস্যা হলো, এতে ফুটবলকে মেরে ফেলব। আমরা খেলোয়াড়দের মেরে ফেলছি। আমার মনে হয় না, কোনো ক্লাব ফুটবলারদের ছাড়বে। এটাই আমাদের বিভক্ত করে দেবে। আমি জভোনিমির বোবানের (সাবেক ক্রোয়েশিয়ান খেলোয়াড়, বর্তমান উয়েফা ফুটবল প্রধান) সঙ্গে কথা বলেছি। আমাকে বলেছেন, এখন একটা বিশ্বকাপ বা ইউরোর ধকল কাটাতেই নভেম্বর এসে যায়। এ জিনিস প্রতি বছর হলে কী হবে চিন্তা করুন!’

উয়েফা সভাপতি ঘোষণা দিয়ে রাখলেন তাদের অধীনের দেশগুলো এভাবে বিশ্বকাপে অংশগ্রহণই করবে না আর তাদের সঙ্গে লাতিন দেশগুলোও নাকি একমত। দ্য টাইমসকে ক্যাফেরিন বলেছেন, ‘আমরা এখানে না খেলার সিদ্ধান্ত নিতে পারি। আমি যত দূর জানি দক্ষিণ আমেরিকার দলগুলোও এ ব্যাপারে আমাদের সঙ্গে আছে। তাহলে এমন এক বিশ্বকাপ আয়োজন করার জন্য শুভ কামনা। আমার ধারণা, এটা কখনোই ঘটবে না কারণ, এটা ফুটবলের মূল নীতির বিপক্ষে। প্রতি মৌসুমে এক মাস ধরে একটা টুর্নামেন্ট, খেলোয়াড়দের মেরে ফেলার উপায়।’

আর ফিফার এমন প্রস্তাবের বিরোধিতা করেছে ইউরোপের ঘরোয়া লিগের ক্লাবগুলো। ইউরোপের আরও ৩৬টি লিগের মতো ইংলিশ প্রিমিয়ার লিগও একটি আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছে ফিফার প্রস্তাবের বিরুদ্ধে। যেখানে তারা সবাই একাত্ম হয়ে দৃঢ়ভাবে ফিফার বিরোধিতা করার ঘোষণা দিয়েছে।

এদিকে যদি ২০২৮ সাল থেকে দুই বছর পর পরই বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্তে অটল থাকে ফিফা তবে ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিকের কয়েক সপ্তাহ আগে হবে বিশ্বকাপ। আর এতে করেই অলিম্পিক ক্ষতির মুখে পড়বে বলে মনে করছেন সেবাস্তিয়ান কো। তিনি বলেন, ‘আমি এর পেছনে কোনো ভালো কারণ খুঁজে পাচ্ছি না। হয়তো অপ্রকাশ্য লাভ থাকতেও পারে কিন্তু গ্রীষ্মকালীন খেলাগুলো (অ্যাথলেটিকস) এ ব্যাপারে অনেক রক্ষণশীল। কারণ, এমনিতেই সংবাদমাধ্যমের নজর পেতে কষ্ট হয়। দুই বছর পর পর বিশ্বকাপ হলে অলিম্পিক গেমসের সঙ্গে এ ব্যাপারে সমস্যা হবেই।’

কো এর মতে কেবল আর্থিক লাভের আশাতেই ফিফার দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের চেষ্টা করছে। ‘আমি অনেক বড় ফুটবল ভক্ত। কিন্তু আমার মনে হচ্ছে, এটা অনেক খেলোয়াড়কে বেশ বড় শারীরিক ধকলের মধ্যে ফেলে দেবে। ক্লাব ও লিগগুলো এর বিপক্ষে। আমার মন বলছে, আপনি চাইলে আরও খেলা ক্যালেন্ডারে ঢোকাতে পারবেন, কিন্তু মাঝে মাঝে কমই বেশি (ভালো)।’যোগ করেন কো।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর