chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস আজ

ডেস্ক নিউজ: আজ ১০ সেপ্টেম্বর, বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস আজ। এবারের প্রতিপাদ্য বিষয় হল ‘কর্মের মাধ্যমে আশা তৈরি করো। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনে ও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হচ্ছে।

আত্মহত্যা প্রতিরোধে ২০০৩ সাল থেকে প্রতি বছর ১০ সেপ্টেম্বর দিনটিকে বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস হিসেবে পালন করা হচ্ছে। আন্তর্জাতিক আত্মহত্যা প্রতিরোধ সংস্থার সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বৈশ্বিক মানসিক স্বাস্থ্য ফেডারেশন একযোগে দিবসটি পালনে কাজ করছে। ২০১১ সালে বিশ্বের প্রায় ৪০টি দেশ এ দিবসটি পালন করে।

২০১৪ সালে ডব্লিউএইচও প্রকাশিত মানসিক স্বাস্থ্যবিষয়ক এক প্রতিবেদনে জানানো হয়, বিশ্বজুড়ে নিম্নআয়ের কোনো দেশেই আত্মহত্যা প্রতিরোধে সুনির্দিষ্ট কোনো কৌশল বা কর্মপন্থা নেই। তবে মধ্য আয়ের দেশগুলোতে ১০ শতাংশ এবং উচ্চ আয়ের দেশগুলোতে এ প্রতিরোধ ব্যবস্থা বিদ্যমান রয়েছে।

বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস পালন উপলক্ষে শুক্রবার (১০ সেপ্টেম্বর) রাজধানীতে র্যালির আয়োজন করেছে হিল বাংলাদেশ ফাউন্ডেশন। সকাল ৯টায় রাজধানীর সংসদ ভবন এলাকা থেকে এ র্যালি শুরু হয়ে মানিক মিয়া এভিনিউ, সংসদ ভবন এলাকা ও আসাদ গেট এলাকা প্রদক্ষিণের কথা রয়েছে।

দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্র চত্বরে ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতর এবং অ্যাডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের যৌথ উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

আন্তর্জাতিক এ দিবস ঘিরে অনলাইনভিত্তিক প্ল্যাটফর্মগুলোতেও থাকছে আত্মহত্যা প্রতিরোধবিষয়ক আলোচনা ও অনুষ্ঠান আয়োজন।

Loading...