chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বাঁশখালীর খালে ভেসে এল মৃত পাখি মাছ

নিজস্ব প্রতিবেদক: গভীর সাগরে থাকা পাখি মাছ, স্থানীয় ভাষায় পাইক এবং ইংরেজিতে সেঈল ফিশ নামে পরিচতি একটি বিশাল আকৃতির মৃত মাছে ভেসে এসেছে চট্টগ্রামের বাঁশখালীর জলকদর খালের কিনারায়।

ভেসে আসা ১০-১২ ফুট দৈর্ঘ্যের মাছটি গতকাল (৯ সেপ্টেম্বর) বিকেলে খালের কিনারায় স্থানীয়রা দেখতে পেলেও রাত পর্যন্ত সেটি সেখানেই পড়ে থাকে।

মাছটি সম্পর্কে স্থানীয়দের কারোই সঠিক ধারণা নেই। কেউ কেউ বলছে এটি হাঙ্গর মাছ আবার অনেক জেলে মন্তব্য করেছে স্থানীয় ভাষায় তারা এটি পাইক মাছ হিসেবেই চিনেন। তবে বিশেষজ্ঞরা বলছেন- এটিকে পাখি মাছ (Sail Fish) বলা হয়।

স্থানীয়রা বিশাল আকৃতির মাছটি সম্পর্কে উপজেলা মৎস্য কর্মকর্তা উম্মে ফারাহকে অবহিত করলেও তিনি আগ্রাবাদ মৎস্য গবেষণা কেন্দ্রে যোগাযোগ করতে বলে দায় সারেন।

এদিকে বিশাল আকৃতির মাছটি এক নজর দেখতে বিকেল থেকে রাত পর্যন্ত অনেক মানুষ খালের কিনারায় ভিড় করেন। স্থানীয় জেলে রুটন দাস জানান, মৃত মাছটির ওজন আনুমানিক ২ মনের কাছাকাছি হবে।

এর উপরিভাগে ক্ষতের চিহ্ন দেখে মনে হচ্ছে মাছটি কোন জেলের জালে আটকা পড়ে মারা গেছে। পরে জেলেরা মাছটি সাগড়ে ফেলে দিলে জোয়ারের পানিতে সেটি ভেসে বাঁশখালীর জলখালে চলে আসে।

মাছটি সম্পর্কে জানতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা গবেষক ড. মঞ্জুরুল কিবরিয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান মাছটি গভীর সামুদ্রিক মাছ। বৈজ্ঞানিক নাম Istiphorus Albicans। আঞ্চলিক ভাষায় পাখি মাছ বলা হয়।

তিনি বলেন, এই মাছ সহজে জেলেদের জালে ধরা পড়ে না। এটি ৬০ কেজি পর্যন্ত ওজনের হয়ে থাকে। মাছটি খুবই দামি বলে জানান এ গবেষক।

এই বিভাগের আরও খবর
Loading...