chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

গ্রেফতার আফগানিস্তানের পাঁচ সাংবাদিক

আন্তর্জাতিক ডেস্ক: তালেবানের নেতৃত্বে আফগানিস্তানে নতুন সরকার ঘোষণার একদিন পর কাবুলভিত্তিক দেশটির দৈনিক পত্রিকা ইতিলাট্রোজ এর পাঁচজন সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। আজ বুধবার দৈনিকটির প্রধান সম্পাদক জাকি দারিয়াবি এই তথ্য জানান।

আফগানিস্তানের শীর্ষস্থানীয় গণমাধ্যম তোলো নিউজ এক টুইট বার্তায় এ তথ্য নিশ্চিত করেছে। ওই টুইট বার্তায় গ্রেফতার পাঁচ সাংবাদিকের ছবি প্রকাশ করা হয়েছে। তবে তাদের নাম, পদবী কিংবা কোনা পরিচয় সম্পর্কে সেখানে কিছু জানানো হয়নি।

বিশ্বজুড়ে সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) সম্প্রতি আফগানিস্তানে সাংবাদিকদের ওপর হামলা বন্ধ করতে এবং সাংবাদিকদের মুক্তভাবে কাজ করার সুযোগ দিতে তালেবানের প্রতি আহ্বান জানায়।

তালেবান ক্ষমতায় আসার পর জাতিসংঘ, আন্তর্জাতিক সম্প্রদায়, মানবাধিকার সংগঠন ও মিডিয়া-সমর্থিত সংগঠনগুলোর কাছে খোলা চিঠি লেখেন আফগান সাংবাদিকরা। চিঠিতে তালেবান হুমকি থেকে তাদের রক্ষার আহ্বান জানান তারা।

দেড়শ সাংবাদিকের ওই চিঠিতে গণমাধ্যমকর্মীদের পাশাপাশি তাদের পরিবার ও সম্পত্তির ক্রমবর্ধমান চ্যালেঞ্জ ও হুমকির কথা বিবেচনা করে জাতিসংঘ ও দাতা দেশগুলোর কাছে জীবন ও পরিবারের সুরক্ষার ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়।

আফগানিস্তানের সাংবাদিকসহ সাধারণ মানুষ এমনিতেই ঝুঁকির মধ্যে ছিলেন। সম্প্রতি আফগানিস্তান তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার পর সেই উদ্বেগ আরও বেড়ে যায়। অনেকেই দেশত্যাগ করলেও যারা রয়ে গেছেন তারা এখন গ্রেফতার হচ্ছেন।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...