chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বাংলাদেশ থেকে উড়োজাহাজে পশ্চিমবঙ্গে গেলে করোনা পরীক্ষা বাধ্যতামূলক

আন্তর্জাতিক ডেস্ক:  আগামী মাসে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে নভেল করোনাভাইরাসের তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে বাংলাদেশসহ মোট নয়টি দেশ থেকে কলকাতা বিমানবন্দরে নামলে যাত্রীদের বাধ্যতামূলকভাবে করোনার আরটি-পিসিআর পরীক্ষা করতে হবে বলে জানিয়েছে রাজ্য সরকার। সংবাদমাধ্যম দ্য হিন্দুস্তান টাইমস এ খবর জানিয়েছে।

বাংলাদেশ, চীন, দক্ষিণ আফ্রিকাসহ মোট নয়টি দেশ থেকে কলকাতার নেতাজি সুভাস চন্দ্র আন্তর্জাতিক বিমানবন্দরে নামলে যাত্রীদের বাধ্যতামূলকভাবে আরটি-পিসিআর পরীক্ষা করা হবে। এমন সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। কোভিড টিকার পূর্ণ ডোজ নেওয়া থাকলেও পরীক্ষা করতে হবে। পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, আজ বুধবার থেকে এ নিয়ম কার্যকর হচ্ছে।

যুক্তরাজ্য ও ব্রাজিল থেকে আগত যাত্রীদের ক্ষেত্রে এমন নিয়ম আগে থেকে ছিল। নতুন করে আরও সাতটি দেশ এ তালিকায় যুক্ত করা হয়েছে। দেশগুলো হলো—বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে ও বতসোয়ানা।

পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তরের এক কর্মকর্তা বলেন, ‘তালিকার নতুন সাতটি দেশ থেকে আগত যাত্রীদের এখানে পৌঁছে করোনার জন্য আরটি-পিসিআর টেস্ট করতে হবে। পুরোপুরি টিকাকরণ হয়ে গেলেও বা ফ্লাইটে ওঠার আগে করোনা নেগেটিভ রিপোর্ট থাকলেও আরটি-পিসিআর টেস্ট করতে হবে।’ তিনি জানান, কেন্দ্রের নির্দেশ মেনেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ ক্ষেত্রে বিমানবন্দরেই আরটি-পিসিআর টেস্ট করা হবে। সেজন্য যাত্রীদেরই টাকা দিতে হবে। তবে বিনামূল্যে কেউ করোনা পরীক্ষা করতে চাইলে, তাঁকে চিত্তরঞ্জন ন্যাশনাল ইনস্টিটিউটে পাঠানো হবে।

তবে যাঁরা করোনা পরীক্ষা করতে চাইবেন না, তাঁদের হাসপাতালে পাঠানো হবে। একইভাবে করোনা রিপোর্ট পজিটিভ এলেও পাঠানো হবে হাসপাতালে।

এন-কে

এই বিভাগের আরও খবর
Loading...