chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কাঠবাদাম ভিজিয়ে খেলে যে উপকার পাবেন

লাইফস্টাইল ডেস্ক: কাঠবাদামের স্বাদ ও স্বাস্থ্যগুণের কথা হয়তো অনেকেরই জানান। এতে প্রোটিন, ভোজ্য আঁশ, পটাশিয়াম, ফসফরাস, ম্যাগনেশিয়াম, ভিটামন ই থাকে। যার ফলে ত্বক ভালো রাখা, হৃদরোগের ঝুঁকি কমানো, রক্তচাপ কমানো এবং ক্যান্সারের ঝুঁকি কমানো এদের মধ্যে অন্যতম।

অনেকে কাঠবাদাম ভিজিয়ে খেতে পছন্দ করেন। অনেকের মতে, সারারাত ভিজিয়ে রেখে সকালে খালি পেটে এই বাদাম খেলে অতিরিক্ত উপকার পাওয়া যায়।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিদ্যা বিভাগের একটি গবেষণাও তেমনই বলছে বলে সোমবার (৬ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে জানানো হয়েছে।

চলুন একনজরে দেখে নেওয়া যাক সেই উপকারগুলো কী কী-

সহজে হজম হয়: দেখা গেছে, কাঁচা কাঠবাদামের থেকে ভিজিয়ে রাখা বাদাম অনেক সহজে হজম হয়। খুব সহজেই পেটে গিয়ে ভেঙে যায় এগুলো। হজমের সহায়ক উৎসচেকগুলোও কাজ করতে পারে সহজে।

বেশি গুণ: বাদামে থাকা অ্যান্টিঅক্সিডেন্টের কর্মক্ষমতাও বেড়ে যায় এটি ভিজিয়ে রাখলে।

ওজন কমাতে সাহায্য করে: কাঠবাদাম ভিজিয়ে রাখলে এ থেকে লাইপেস নামক একটি উপাদান নির্গত হয়। সেটি মেটাবলিজম বা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ফলে শরীরে মেদ বৃদ্ধি পায় না।

ফাইটিক অ্যাসিডের পরিমাণ কমায়: কাঠবাদামে ফাইটিক অ্যাসিড নামে একটি উপাদান থাকে। শরীর বাদামের জিঙ্ক এবং আয়রন হজম করতে গেলে এই ফাইটিক অ্যাসিড বাধার সৃষ্টি করে। ফলে এই দুই পদার্থের পুরোপুরি ব্যবহার হয় না। বাদাম ভিজিয়ে রাখলে তা থেকে ফাইটিক অ্যাসিড বেরিয়ে যায়। ফলে তার পুষ্টিগুণ বাড়ে।

এন-কে

Loading...