chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

জবির বাজেটে গবেষণায় বরাদ্দ প্রায় সাড়ে তিন শতাংশ

শিক্ষা ডেস্ক: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ অর্থবছরে ১৪৮ কোটি ৮৭ লাখ টাকার বাজেট পাস হয়েছে। বাজেটের আকার গত বছরের তুলনায় কমেছে প্রায় নয় কোটি টাকা। শিক্ষা ও গবেষণায় বরাদ্দ মোট বাজেটের তিন দশমিক ৩৫ শতাংশ। এদিকে বাজেটের ৬৬ দশমিক ০৭ শতাংশ শিক্ষক ও প্রশাসনের বেতন ও ব্যয় সংশ্লিষ্ট।

গতকাল সোমবার বিকেলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হকের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের ৮৫তম সিন্ডিকেট সভায় এ বাজেট পাস হয়।

২০২১-২২ অর্থবছরের বাজেটে বিগত অর্থবছরের তুলনায় শিক্ষা গবেষণা সংশ্লিষ্ট খাতে বরাদ্দ বেড়েছে। এই খাতের জন্য পাঁচ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে, বিগত অর্থবছরে যা ছিল দুই কোটি টাকা।

মূলধন অনুদান (যন্ত্রপাতি, যানবাহন, তথ্য যোগাযোগ প্রযুক্তি, অন্যান্য অনুদান) খাতে আট কোটি ৪৬ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

বাজেটে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের বেতন ও ভাতাদি খাতে বরাদ্দ রাখা হয়েছে ৯৮ কোটি ৩৭ লাখ টাকা।

পণ্য ও সেবা সহায়তা খাতে ৩২ কোটি ৯০ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে।

পেনশন ও অবসর সুবিধা খাতে দুই কোটি ৩০ লাখ টাকা ও অন্যান্য অনুদান খাতে এক কোটি ৮৪ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

সিন্ডিকেট সভায় জগন্নাথ বিশ্ববিদ্যায়ের ২০২০-২১ অর্থবছরের সংশোধিত বাজেট ১২৮ কোটি ছয় লাখ ৪৫ হাজার টাকা বাজেট পাস হয়।

এ ছাড়া ৮৫তম সিন্ডিকেট সভায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের অনলাইনে পরীক্ষা গ্রহণ সংক্রান্ত নীতিমালা অনুমোদিত হয়। আজ মঙ্গলবার অনুষদের ডিন ও বিভাগের চেয়ারম্যানদের সঙ্গে আলোচনা সভার মাধ্যমে পরীক্ষার তারিখ ও অন্যান্য বিষয়াদি চূড়ান্ত করা হবে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের বেগম ফজিলাতুন্নেছা মুজিব (ছাত্রী) হলের নীতিমালা পাস হয়েছে সিন্ডিকেটে। নীতিমালা অনুযায়ী বরাদ্দ দেওয়া হবে সিট।

সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, অন্যান্য সদস্যবৃন্দ ও সচিব রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান উপস্থিত ছিলেন। এ ছাড়া কয়েকজন সিন্ডিকেট সদস্য অনলাইন প্লাটফরমের মাধ্যমে সিন্ডিকেট সভায় সংযুক্ত ছিলেন।

এন-কে

এই বিভাগের আরও খবর
Loading...