chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সামরিক শাসনের বিরোধিতায় নতুন কৌশল মিয়ানমারের

বিরোধীদের নিয়ে গঠিত জাতীয় ঐক্য সরকার

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের সামরিক শাসকদের ওপর চাপ সৃষ্টির লক্ষ্যে নতুন কৌশল নেওয়ার কথা জানিয়েছে দেশটির জান্তা বিরোধীদের নিয়ে গঠিত জাতীয় ঐক্য সরকার।

এই ছায়া সরকারের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট দুয়া লাশি লা মঙ্গলবার এক বক্তৃতায় নতুন এই পরিকল্পনা তুলে ধরেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

নতুন এই কৌশল অনুযায়ী ঐক্য সরকার ‘জরুরি অবস্থা’ ঘোষণা করেছে বলে জানিয়েছেন তিনি।

এ সময় বেসামরিকদের নিয়ে গঠিত সশস্ত্র বাহিনী (মিলিশিয়া) ও স্থানীয় জাতিগোষ্ঠীগুলোর বাহিনী তাদের তৎপরতার মাধ্যমে জান্তা সরকারের ওপর চাপ সৃষ্টি করবে, এর পাশাপাশি আমলাদের সরকারি পদগুলো ছেড়ে দেওয়ার জন্য আহ্বান জানানো হবে।

মিয়ানমারে ফেব্রুয়ারির সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির দল এনএলডিসহ অন্যান্য জান্তা বিরোধী দলগুলোর আত্মগোপনকারী নেতাদের নিয়ে জাতীয় ঐক্য সরকার গঠন করা হয়েছে।

সামরিক সরকারকে চাপে ফেলতে বিরোধিরা যখন নতুন কৌশল ঘোষণা করেছে তার ঠিক আগেই আসিয়ানের অস্ত্রবিরতির প্রস্তাবে রাজি হয়েছে সামরিক জান্তা।

দেশটিতে মানবিক ত্রাণ বিতরণ নিশ্চিত করতে অস্ত্রবিরতির ডাক দেওয়া হয়েছিল আসিয়ানের পক্ষ থেকে। চলতি বছরের শেষ নাগাদ এ অস্ত্রবিরতি বাস্তবায়নের কথা রয়েছে।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর থেকে সেখানে সহিংসতা বন্ধের চেষ্টা করে আসছে আসিয়ান। জান্তা সরকার ক্ষমতায় আসার পর দেশটিতে সহিংসতায় শত শত মানুষ মারা গেছে।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...