chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ওভালে কোহলিদের বড় জয়

খেলা ডেস্ক: বোলারদের দুর্দান্ত পারফরম্যান্সে চতুর্থ টেস্টের দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডকে ২১০ রানে অলআউট করেছে ভারত। ফলে ১৫৮ রানের জয়ে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল বিরাট কোহলীর ভারত। ওভালে ৫০ বছর পর জয়ের স্বাদ পেল সফরকারীরা। ইংল্যান্ডের মাটিতে এ নিয়ে দ্বিতীয়বার কোনো সিরিজে দুটি টেস্ট জিতল ভারত। প্রথম জিতেছিল ১৯৮৬ সালে।

লন্ডনের কেনিংটন ওভালে সিরিজের চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে মাত্র ১৯১ রানে গুটিয়ে যাওয়ার পর ইংল্যান্ডের ৯৯ রানের লিডের নিচে পড়তে হয়েছিল ভারতকে। তবে দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে দুর্দান্ত কামব্যাক করে ভারত। রোহিত শর্মার ১২৭ রানের সঙ্গে রিশাভ পান্ত ও শার্দুল ঠাকুরের ফিফটিতে ৪৬৬ রানের বড় সংগ্রহ দাঁড় করায় তারা।

৩৬৮ রানের লক্ষ্যে টেস্টের পঞ্চম দিনের তৃতীয় সেশনে জো রুটের দল থামে ২১০ রানে। আগের দিন ৩২ ওভার খেলে কোনো উইকেট না হারিয়ে ৭৭ রান করেছিল ইংল্যান্ড। শেষ দিনে তাদের করতে হতো ২৯১ রান। কিন্তু ভারতীয় পেসারদের দাপটে ৬০.২ ওভারে ১৩৩ রান যোগ করতেই সব উইকেট হারিয়ে ফেলে তারা।

আগের দিনের অপরাজিত ব্যাটসম্যান জো বার্নস ফিফটির পরের শার্দুলের বলেই ফিরে যান তিনি। ভাঙে ১০০ রানের উদ্বোধনী জুটি। খানিক পর ফিরে যান তিন নম্বরে নামা ডেভিড মালানও (৫)। লাঞ্চ বিরতির পর ধস নামে ইংল্যান্ডের ইনিংসে। ১৯৩ বলে ৬৩ রান করে জাদেজার দারুণ ডেলিভারিতে বোল্ড হয়ে যান হামিদ।

স্বাগতিকদের মেরুদণ্ড ভেঙে দেন বুমরাহ। অসাধারণ এক স্পেলে পরপর দুই ওভারে এই পেসার বোল্ড করেন অলি পোপ (২) ও কিপার-ব্যাটসম্যান জনি বেয়ারস্টো (০)কে। এরপর মইন আলীও (০) রানে ফিরে যান। মাত্র ৫ রানের ব্যবধানে ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে ইংলিশরা। সেখান থেকে আর ঘুরে দাঁড়ানো সম্ভব হয়নি তাদের।

ইনিংসের ৮১তম ওভারের প্রথম বলে রুটকে (৩৬) বোল্ড করে ভারতের জয়ের সম্ভাবনা উজ্জ্বল করেন শার্দুল। পরে বাকি কাজ সারেন উমেশ যাদব। তিনি নেন সর্বোচ্চ ৩ উইকেট। এছাড়া বুমরাহ, শার্দুল ও জাদেজার শিকার দুটি করে।

আগামী শুক্রবার ম্যানচেস্টারে শুরু সিরিজের পঞ্চম টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর:

১ম ইনিংস: ভারত ১৯১, ইংল্যান্ড ২৯০

২য় ইনিংস: ভারত ৪৬৬, ইংল্যান্ড ২১০

ম্যান অব দ্য ম্যাচ: রোহিত শর্মা

এন-কে

এই বিভাগের আরও খবর
Loading...