chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দেশে প্রায় দুই কোটি ৮৬ লাখ ডোজ করোনা টিকার প্রয়োগ

স্বাস্থ্য ডেস্ক: দেশে এ পর্যন্ত দুই কোটি ৮৫ লাখ ৮০ হাজার ৬১৪ ডোজ করোনা টিকার প্রয়োগ হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন এক কোটি ৯৬ লাখ ১৫ হাজার ৬১৪ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৮৯ লাখ ৬৫ হাজার মানুষ।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এখন পর্যন্ত প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ এক কোটি ১২ লাখ চার হাজার ৬১৩, আর নারী ৮৪ লাখ ১১ হাজার একজন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৫৪ লাখ ৪২ হাজার ১৬৯ আর নারী ৩৫ লাখ ২২ হাজার ৮৩১ জন।

এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে এক কোটি ১৮ লাখ ৫০ হাজার ৪৭৪ ডোজ। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে এক লাখ ৬৯৬ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে এক কোটি ২৯ লাখ ৬৯ হাজার ৩০৫ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ৩৬ লাখ ৬০ হাজার ১৩৯।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৭২ লাখ ৯৯ হাজার ৩৫ এবং নারী ৪৫ লাখ ৫১ হাজার ৪৩৯ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৬৪ লাখ ৯১ হাজার নয়জন প্রথম ডোজ এবং ৫৩ লাখ ৫৯ হাজার ৪৬৫ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৯ লাখ ৫৪ হাজার ৩৮ জন পুরুষ এবং নারী ২৫ লাখ ৩৬ হাজার ৯৭১ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩৩ লাখ ৪৪ হাজার ৯৯৭ এবং নারী ২০ লাখ ১৪ হাজার ৪৬৮ জন।

এদিকে ঢাকার সাতটি কেন্দ্রে এখন পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৮৫ হাজার ৯৬৬ এবং নারী ১৪ হাজার ৭৩০ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫৬ হাজার ৮৭ জন প্রথম ডোজ এবং ৪৪ হাজার ৬০৯ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৮ হাজার ১২০ এবং নারী সাত হাজার ৯৬৭ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩৭ হাজার ৮৪৬ জন পুরুষ এবং নারী ছয় হাজার ৭৬৩ জন।

চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৭১ লাখ ৪ হাজার ৫৬৭ এবং নারী ৫৮ লাখ ৬৪ হাজার ৮৩৮ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে এক কোটি পাঁচ লাখ পাঁচ হাজার ২৬ জন প্রথম ডোজ এবং ২৪ লাখ ৬৪ হাজার ২৭৯ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৫৭ লাখ ১৪ হাজার ৭২৪ এবং নারী ৪৭ লাখ ৯০ হাজার ৩০২ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১৩ লাখ ৮৯ হাজার ৮৪৩ জন পুরুষ এবং নারী ১০ লাখ ৭৪ হাজার ৪৩৬ জন।

এ ছাড়া ১৩ জুলাই থেকে দেশের সিটি করপোরেশনগুলোতে মডার্নার টিকা দেওয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ২১ লাখ ৫৭ হাজার ২১৪ এবং নারী ১৫ লাখ দুই হাজার ৯২৫ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ২৫ লাখ ৬৩ হাজার ৪৯২ জন প্রথম ডোজ এবং ১০ লাখ ৯৬ হাজার ৬৪৭ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ১৪ লাখ ৮৭ হাজার ৭৩১ এবং নারী ১০ লাখ ৭৫ হাজার ৭৬১ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ছয় লাখ ৬৯ হাজার ৪৮৩ জন পুরুষ এবং নারী চার লাখ ২৭ হাজার ১৬৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, সোমবার বিকেল পর্যন্ত তিন কোটি ৯৪ লাখ ৩১ হাজার ৪৭৮ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন। এর মধ্যে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে তিন কোটি ৮৯ লাখ নয় হাজার ৪৮ এবং পাসপোর্ট নম্বর দিয়ে পাঁচ লাখ ২২ হাজার ৪৩০ জন নিবন্ধন করেছেন।

এন-কে

এই বিভাগের আরও খবর
Loading...