chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আইফোন ১৩ কবে আনছে অ্যাপল?

প্রযুক্তি ডেস্ক: সাধারণত প্রতি বছরের সেপ্টেম্বর মাসে নতুন আইফোন উন্মোচন করে থাকে অ্যাপল। ২০১২ সাল থেকে এ ধারাবাহিকতা ধরে রেখেছে টেক জায়ান্ট কোম্পানিটি। তবে করোনা মহামারির কারণে ব্যতিক্রম ঘটে গত বছর। সে বছর সেপ্টেম্বরের পরিবর্তে অক্টোবর মাসে আইফোন ১২ উন্মোচন করা হয়।

এ বছর আইফোন ১৩ উন্মোচনের নির্দিষ্ট তারিখ এখন পর্যন্ত ঘোষণা করা হয়নি। তবে প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম সিনেট-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, সেপ্টেম্বরের মাঝামাঝিতে ইভেন্ট আয়োজন করতে পারে অ্যাপল। এদিকে ব্লুমবার্গের প্রতিবেদন বলছে, করোনা মহামারির কারণে গত বছরের মতো এবছরও অ্যাপলের নতুন আইফোন উন্মোচন ইভেন্ট ভার্চৃুয়ালি অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা বেশি। বিশ্লেষকদের ধারণা, এই ইভেন্টে আইফোন ১৩, এয়ারপড ৩ এবং অ্যাপল ওয়াচ ৭-এর দেখা মিলতে পারে। এছাড়া বছরের শেষ দিকে আইপ্যাড ৬ মিনি এবং নবম প্রজন্মের আইপ্যাড উন্মোচন করতে পারে প্রতিষ্ঠানটি।

চলতি বছর ইতিমধ্যে অ্যাপলের দুটি ইভেন্ট অনুষ্ঠিত হয়েছে। এপ্রিল মাসে আয়োজিত প্রথম ইভেন্টে নতুন আইপ্যাড আপগ্রেড, কালারফুল আইম্যাক, এয়ারট্যাগ ট্রাকার, পার্পল কালারের আইফোন ১২ সহ আরো বেশ কিছু পণ্য দেখা গেছে। এর দুই মাস পর অনুষ্ঠিত হয় অ্যাপলের বার্ষিক ডেভেলপার ইভেন্ট। এখানে আইওএস১৫-এর প্রথম ঝলক, ম্যাকওএস ১২, ওয়াচওএস ৮ এবং আইপ্যাড ওএস১৫ উন্মোচন করা হয়।

প্রতি বছর অ্যাপল সাধারণত স্প্রিং, সামার ইভেন্ট ছাড়াও একাধিক ফল ইভেন্ট আয়োজন করে থাকে। ফল ইভেন্ট সেপ্টেম্বর এবং অক্টোবর মাসে আয়োজিত হয়। সেপ্টেম্বর মাসে মূলত নতুন আইফোন ও অ্যাপল ওয়াচ-এর আপগ্রেড এবং অক্টোবরে ম্যাক ও আইপ্যাড নিয়ে আসে প্রতিষ্ঠানটি।

নতুন যা আনতে পারে অ্যাপল

ইতিমধ্যে অনুষ্ঠিত দুটি ইভেন্টে বেশ কিছু হার্ডওয়্যার ও সফটওয়্যার আপগ্রেড উন্মোচন করেছে অ্যাপল। বাজার বিশ্লেষকদের মতে, সেপ্টেম্বর এবং অক্টোবর মাসে সম্ভবত আইফোন ১৩, অ্যাপল ওয়াচ ৭, এয়ারপড ৩, আইপ্যাড মিনি ৬, অ্যাপলের এম১ চিপ সমৃদ্ধ বড় আইম্যাক, নতুন ম্যাকবুক প্রো এবং ম্যাক প্রো’র দেখা মিলতে পারে। গুঞ্জন রয়েছে, ম্যাক প্রো-তে থাকবে অ্যাপলের এম১ চিপ। এছাড়া চলতি বছর আমাজন ইকোর প্রতিদ্বন্দ্বী হিসেবে নতুন স্মার্ট স্পিকার, বিল্ট-ইন সাউন্ডবার সহ অ্যাপল টিভি এবং এআর/ভিআর হেডসেটের মতো সম্পূর্ণ নতুন ধরনের পণ্য নিয়ে আসতে পারে অ্যাপল।

আইফোন অ্যানালিস্ট মিং-চি কুও জানিয়েছেন, আইফোন ১৩ সিরিজ ৪ মডেলে উন্মোচন করা হতে পারে। আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ ম্যাক্স।

এন-কে

এই বিভাগের আরও খবর
Loading...