chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

তালেবান আইএসআইয়ের পুতুল: পেন্টাগনের সাবেক কর্মকর্তা

আন্তর্জাতিক ডেস্ক: সম্প্রতি জরুরিভাবে কাবুলে গিয়েছেন পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) প্রধান ফয়েজ হামিদ। তালেবানের অভ্যন্তরীণ সংকটের মাঝে খবর এসেছে যে, বিভিন্ন গোষ্ঠীর সংঘর্ষে আহত হয়েছেন সংগঠনটির সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বারাদার। এরপরই আইএসআই প্রধান কাবুলে উড়াল দেন। খবর প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

এদিকে, আমেরিকান এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের (এইআই) বিশেষজ্ঞ মাইকেল রুবিন বলেছেন, ফয়েজ হামিদের জরুরিভাবে কাবুল ভ্রমণ এটাই নিশ্চিত করেছে যে, তারা (তালেবান) আইএসআইয়ের পুতুল।

টিকে থাকতে পারবে তালেবান?

গত ১৫ আগস্ট কাবুল দখল করে তালেবান। এরপর থেকেই তারা নতুন সরকার গঠনে বিলম্ব করছে। গত শুক্রবার সরকার ঘোষণার কথা থাকলেও পরে তা আর হয়নি। বিভিন্ন সূত্রে জানা গেছে, আগামী সপ্তাহে সরকার ঘোষণা করা হবে।

তালেবানরা সরকার গঠন বিলম্ব হওয়া নিয়ে এখনো কোনো বিবৃতি দেয়নি। তবে বিভিন্ন রিপোর্টে দাবি করা হচ্ছে, ক্ষমতার ভাগাভাগি নিয়ে তালেবান ও হাক্কানী নেটওয়ার্কের মধ্যে মতপার্থক্যের কারণেই সরকার গঠনে বিলম্ব হচ্ছে।

তালেবান সূত্রের খবর, আফগানিস্তানের নতুন সরকারের নেতৃত্ব দেবেন মোল্লা আবদুল গনি বারাদার। কিন্তু বিভিন্ন গোষ্ঠীর মধ্যকার সংঘর্ষে তিনি আহত হয়ে বর্তমানে পাকিস্তানে চিকিৎসাধীন।

তালেবানের মধ্যে ভাঙনের ইঙ্গিত দিয়েছেন মাইকেল রুবিন। তিনি দাবি করেন, হাক্কানী নেটওয়ার্ক ও তালেবানের বেশ কয়েকজন নেতা হায়বাতুল্লাহ আখুন্দজাদা’কে সর্বোচ্চ নেতা হিসেবে মানতে নারাজ।

এন-কে

এই বিভাগের আরও খবর
Loading...