chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চমেক হাসপাতালে ওয়ান স্টপ ইমার্জেন্সি কেয়ার উদ্বোধন

অর্থায়নে চিটাগং ক্লাব

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে আজ থেকে চালু হল ‘ওয়ান স্টপ ইমারজেন্সি কেয়ার’ (OSEC) সার্ভিস। শনিবার (৪ সেপ্টেম্বর) দুপুরে ফিতা কেটে এটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, চট্রগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের এই ‘ওয়ান স্টপ ইমারজেন্সি কেয়ার’ (OSEC) সার্ভিস এটা স্বাস্থ্য খাতে দৃষ্টান্ত স্থাপন করেছে।

তিনি আরো বলেন,জননেত্রী শেখ হাসিনার হাত ধরে দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে ঠিক তেমনি ভাবে এগিয়ে যাচ্ছে আমাদের স্বাস্থ্যসেবাও। এই অগ্রযাত্রাকে এগিয়ে নিতে ডাক্তার, নার্স,স্বাস্থ্যকর্মী, বিত্তশালী, সংবাদকর্মী এবং সমাজের সকল শ্রেণীর পেশাজীবীদের এগিয়ে আসার জন্য আহ্বান করেন।

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন চট্টগ্রাম অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো মিজানুর রহমান, চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির, চিটাগাং ক্লাবের চেয়ারম্যান নাদের খান, চমেকের অধ্যক্ষ ডা. সাহেনা আক্তার, বিএমএ চট্টগ্রাম শাখার সভাপতি ডা. মুজিবুল হক খান, জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি, চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী ও চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ।

চিটাগং ক্লাবকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর বলেন,চিটাগং ক্লাবের আর্থিক সহয়তায় চমেক ‘ওয়ান স্টপ ইমারজেন্সি কেয়ার’ (OSEC) বাস্তবায়ন করতে আমরা সক্ষম হয়েছি। ‘ওয়ান স্টপ ইমারজেন্সি কেয়ার’ বাস্তবায়নে অবকাঠামোগত ব্যয় হয় প্রায় দুই কোটি টাকা। এছাড়াও শয্যা থেকে শুরু করে সকল যন্ত্রপাতি চিটাগাং ক্লাব থেকে প্রদান করা হয়। এদিকে চমেকে ওয়ান স্টপ ইমার্জেন্সি কেয়ার সার্ভিস চালু হওয়ার ফলে জরুরি রোগ নির্ণয়ে যুক্ত করা হয়েছে বেশ কয়টি গুরুত্বপূর্ণ চিকিৎসা সরঞ্জাম। এর মধ্যে রয়েছে আলট্রাসনোগ্রাম, ইকো কার্ডিয়াগ্রাম, পোর্টেবল এক্স-রে, ইসিজি ও এনালাইজারসহ অন্যান্য বেশ কয়টি সরঞ্জাম রয়েছে।

এমএআর/জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...