chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আগস্টে রফতানি আয় বেড়েছে

ডেস্ক নিউজ: গত বছরের আগস্ট মাসের তুলনায় এ বছরের আগস্টে রফতানি আয় বেড়েছে। গত বছরের এ মাসে ২৯৭ কোটি ডলারের পণ্য রফতানি হয়েছিল।

চলতি বছরের আগস্ট মাসে ৩৩৮ কোটি ডলার বা ২৮ হাজার ৭৩০ কোটি টাকার পণ্য রফতানি করেছে বাংলাদেশ। এই আয় গত বছরের একই সময়ের চেয়ে ১৪ শতাংশ বেশি।

আজ বৃহস্পতিবার (০২ সেপ্টেম্বর) রফতানি আয়ের হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করেছে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। প্রকাশিত পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

হালনাগাদ পরিসংখ্যানে দেখা যায়, পণ্য রফতানিতে আগস্টে ভালো করলেও সামগ্রিকভাবে চলতি অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) রফতানি আয় কিছুটা কমেছে।

এই সময়ে ৬৮৬ কোটি ডলারের পণ্য রফতানি হয়েছে, যা গত বছরের একই সময়ের চেয়ে দশমিক ৩১ শতাংশ কম। গত বছরের এই সময়ে রফতানি হয়েছিল ৬৮৮ কোটি ডলারের পণ্য।

এতে দেখা যায়, চলতি অর্থবছরের প্রথম দুই মাসে হিমায়িত খাদ্য, কৃষি প্রক্রিয়াজাত খাদ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, প্লাস্টিক পণ্য, হস্তশিল্প, টেরিটাওয়েল, হোম টেক্সটাইলের রফতানি আয় বেড়েছে। অন্যদিকে তৈরি পোশাক, পাট ও পাটজাত পণ্য এবং প্রকৌশল পণ্যের রফতানি কমেছে।

ইপিবির তথ্যানুযায়ী, জুলাই-আগস্ট সময়ে ৫৬৪ কোটি ডলারের তৈরি পোশাক রফতানি হয়েছে। এই আয় গত বছরের একই সময়ের চেয়ে ১ দশমিক ২৭ শতাংশ কম। তবে শুধু আগস্ট মাসে পোশাকের রফতানি বেড়েছে সাড়ে ১১ শতাংশের মতো।

মাসটিতে ২৭৫ কোটি ডলারের পোশাক রফতানি হয়েছে। গত বছরের আগস্টে রফতানি হয়েছিল ২৪৬ কোটি ডলারের পোশাক।

চলতি অর্থবছরের জন্য ৪ হাজার ৩৫০ কোটি ডলারের পণ্য রফতানির লক্ষ্যমাত্রা নিয়েছে সরকার। বিদায়ী ২০২০-২১ অর্থবছর রফতানি হয় ৩ হাজার ৮৭৬ কোটি ডলারের পণ্য।

আরএস/এমআই

Loading...