chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

যুক্তরাষ্ট্রে প্রথম বাংলাদেশি ফেডারেল বিচারক হচ্ছেন নুসরাত চৌধুরী

চট্টলা ডেস্ক: বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক নুসরাত চৌধুরীকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের পূর্বাঞ্চলীয় জেলা আদালতের বিচারক হিসেবে নিয়োগের সুপারিশ করা হয়েছে। বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম হাফিংটন পোস্ট।

প্রতিবেদনে বলা হয়েছে, নিউইয়র্ক অঙ্গরাজ্যের তিনটি জেলা আদালতের বিচারকের বর্তমানে পদ শূন্য অবস্থায় আছে।

দেশটির আইনসভা কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের সরকারি দলের নেতা চাক শুমার সম্প্রতি প্রেসিডেন্ট জো বাইডেনকে ওই তিন আদালতের বিচারক হিসেবে তিনজন নারীর নাম সুপারিশ করেছেন। তারা হলেন নুসরাত চৌধুরী (৪৪), জেসিকা ক্লার্ক (৩৮) এবং নীনা মরিসন (৫১)।

নুসরাত চৌধুরী বর্তমানে যুক্তরাষ্ট্রের বৃহত্তম নাগরিক অধিকার বিষয়ক সংস্থা আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের ইলিনয় রাজ্য শাখার আইনবিষয়ক পরিচালক হিসেবে কর্মরত আছেন। এর আগে তিনি সংস্থাটির নিউইয়র্ক সিটি শাখার একই পদে কাজ করেছেন ১১ বছর।

প্রেসিডেন্ট জো বাইডেন যদি এই সুপারিশ অনুমোদন করেন এবং যদি সিনেট সেটি নিশ্চিত করে তাহলে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম বাংলাদেশি এবং দ্বিতীয় মুসলিম বিচারক হবেন নুসরাত চৌধুরী।

অপর দুই আদালতের বিচারক হিসেবে যাদের নাম সুপারিশ করা হয়েছে, তাদের মধ্যে জেসিকা ক্লার্ক বর্তমানে নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের ব্যুরো প্রধান হিসেবে কর্মরত আছেন। নিউইয়র্কের স্থানীয়, রাজ্য, কেন্দ্রীয় নাগরিক অধিকার লঙ্ঘন নিয়ে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার।

আর নিনা মরিসন বর্তমানে নিউইয়র্কভিত্তিক সংস্থা ইনোসেন্স প্রোজেক্টের মামলা পরিচালনাবিষয়ক জ্যেষ্ঠ কন্সাল হিসেবে দায়িত্বরত আছেন। ডিএনএ পরীক্ষায় ভুলের কারণে ভুলভাবে দোষী সাব্যস্ত হওয়া লোকজনের মুক্তির জন্য আইনী লড়াই চালানোর কাজটি করে থাকে এই ইনোসেন্স প্রোজেক্ট।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...