chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

গরুকে ভারতের জাতীয় পশু ঘোষণা করা উচিত

মন্তব্য এলাহাবাদ হাইকোর্টের

আন্তর্জাতিক ডেস্ক: গরুকে ভারতীয় সংস্কৃতির গুরুত্বপূর্ণ অংশ উল্লেখ করে গরুকে জাতীয় পশু ঘোষণা করা উচিত বলে মন্তব্য করেছেন এলাহাবাদ হাইকোর্ট।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ জানায়, সম্প্রতি একটি মামলার পরিপ্রেক্ষিতে বিচারপতি শেখর কুমার যাদবের সিঙ্গেল বেঞ্চ এ মন্তব্য করেন।

প্রতিবেদনে আরও বলা হয়, গরু ভারতীয় সংস্কৃতির গুরুত্বপূর্ণ অংশ। কাজেই গরুকে জাতীয় পশু ঘোষণা করা উচিত এবং যারা এর ক্ষতি করে তাদের শাস্তি পেতে হবে। কেন্দ্রীয় সরকারকে এ বিষয়ে আইন তৈরির পাশাপাশি গো-রক্ষা হিন্দুদের মৌলিক অধিকার হওয়া উচিত বলেও মন্তব্য করেন হাইকোর্ট।

১২ পৃষ্ঠার রায়ে বিচারপতি শেখর কুমার যাদব বলেন, আমরা জানি যখন কোনো দেশের সংস্কৃতি এবং বিশ্বাস আঘাতপ্রাপ্ত হয়, তখন সেই দেশ দুর্বল হয়ে পড়ে। তবে যে মামলায় এমন মন্তব্য করেছেন বিচারপতি যাদব, তাতে মূল অভিযুক্ত জাভেদ আমিনের (৫৯) জামিন আবেদন খারিজ করে দেওয়া হয়েছে। ওই ব্যক্তিকে গো-হত্যা বিরোধী আইনে গ্রেফতার করা হয়েছিল।

হাইকোর্ট জানিয়েছে, এটাই আবেদনকারীর প্রথম অপরাধ নয়। আগেও তিনি গো-হত্যা করেছেন। যা সমাজের সম্প্রীতি নষ্ট করছে। তাকে যদি জামিনে মুক্ত করা হয়, তাহলে আবারও একই অপরাধ করবেন।

এদিকে হাইকোর্টের এ পরামর্শকে স্বাগত জানিয়েছেন উত্তর প্রদেশের মন্ত্রী মহসিন রাজা। তিনি এএনআইকে বলেন, গরুর সুরক্ষা ও রক্ষণাবেক্ষণের বিষয়ে হাইকোর্টের পরামর্শকে আমরা স্বাগত জানাই। মুখ্যমন্ত্রী, প্রধানমন্ত্রীসহ সবাই এ বিষয়ে দৃঢ়প্রতিজ্ঞ। গরু আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য ও ধর্মীয় বিশ্বাসের অংশ। তবে বিরোধীরা বিজেপির সমালোচনা করে বলছে, দলটি ‘গরু’ নিয়ে রাজনীতি করছে।

গরুকে ভারতের জাতীয় পশু ঘোষণা করা উচিত— বললেন এলাহাবাদ হাইকোর্ট গরু ভারতীয় সংস্কৃতির গুরুত্বপূর্ণ অংশ উল্লেখ করে গরুকে জাতীয় পশু ঘোষণা করা উচিত বলে মন্তব্য করেছেন এলাহাবাদ হাইকোর্ট। বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ জানায়, সম্প্রতি একটি মামলার পরিপ্রেক্ষিতে বিচারপতি শেখর কুমার যাদবের সিঙ্গেল বেঞ্চ এ মন্তব্য করেন।ৎ

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...