chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কাশ্মীরের স্বাধীনতাকামী নেতা শাহ গিলানির মৃত্যু

গৃহবন্দির অবসান

আন্তর্জাতিক ডেস্ক :ভারত শাসিত কাশ্মীরের স্বাধীনতাকামী নেতা সৈয়দ আলী শাহ গিলানি মারা গেছেন। দীর্ঘ দিন ধরে অসুস্থ থাকার পর ৯২ বছর বয়সে মারা গেলেন এই নেতা। 

বুধবার (১ সেপ্টেম্বর) রাতে কাশ্মীরের প্রধান শহর শ্রীনগরের নিজ বাসায় গিলানির মৃত্যু হয়। গত বছরের জুন মাস থেকে রাজনৈতিক কর্মকাণ্ড থেকে সরে দাঁড়ান তিনি।

কাশ্মীরের কট্টরপন্থী দলগুলোর জোট অল পার্টিস হুরিয়াত কনফারেন্সের (এপিএইচসি) নেতৃত্ব দিয়েছেন গিলানি। এই স্বাধীনতাকামী জোটটি ভারতের শাসন অস্বীকার করে এবং কাশ্মীরকে পাকিস্তানের সঙ্গে যুক্ত করার দাবি করে। তিনি দীর্ঘদিন ধরে এই অঞ্চলের ভবিষ্যৎ নিয়ে ভারতের সঙ্গে যেকোনো ধরনের সংলাপ প্রত্যাখ্যান করেছিলেন।

এর আগে ২০১৯ সালের ৫ আগস্ট কাশ্মীরকে বিশেষ মর্যাদা প্রদান করা সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে ভারতের নরেন্দ্র মোদির সরকার। এরপর থেকে অসুস্থতার কারণে নিজ বাড়িতেই বন্দি ছিলেন সৈয়দ আলী শাহ গিলানি।

গিলানির পরিবার জানিয়েছে, প্রবীণ এই রাজনীতিবিদ কয়েক বছর ধরে অসুস্থ ছিলেন। ভারত বিরোধী বেশ কয়েকটি বিক্ষোভের নেতৃত্ব দেওয়ার কারণে গত ১২ বছর ধরে তিনি গৃহবন্দি ছিলেন।

এদিকে গিলানির মৃত্যুর ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে তার বাড়ির বাইরে অনেক পুলিশ এবং আধাসামরিক বাহিনী মোতায়েন করা হয়েছিল। একইসঙ্গে সম্ভব্য বিশৃঙ্খলা এড়াতে অঞ্চল জুড়ে বিধিনিষেধ আরোপ করা হয়েছিল এবং মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হয়।

একজন পুলিশ কর্মকর্তা আলজাজিরাকে জানিয়েছে, ‘শুধু মাত্র পরিবারের সদস্যরা ও কিছু প্রতিবেশি তার নামাজের জানাজায় অংশ নিতে পারবে।’

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...