chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পৃথিবীকে বাঁচাতে বৃক্ষরোপণের বিকল্প নেই: নাছির

নিজস্ব প্রতিবেদক: জলবায়ু পরিবর্তনের হাত থেকে পৃথিবীকে বাঁচাতে বৃক্ষরোপণের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

আজ মঙ্গলবার এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম চত্বরে স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য হাঙ্গার পিপল’র উদ্যোগে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ ও চারা বিতরণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধকের বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

আ জ ম নাছির বলেন, বায়ুমণ্ডলের ওজোন স্তরে ফাটলের সৃষ্টি হয়েছে। তাপমাত্রা বেড়ে যাওয়ায় একদিকে এন্টার্কটিকা মহাদেশের বরফ গলতে শুরু করেছে, আবার অন্যদিকে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাচ্ছে।

‘পৃথিবীর উপকূলীয় অঞ্চলগুলো জলাবদ্ধতার গ্রাসে পড়ে বিলুপ্ত হয়ে যাচ্ছে। এমন অবস্থায় আমাদের বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন উপকূলীয় দেশ সমুদ্রগর্ভে বিলীন হওয়ার শঙ্কা সৃষ্টি হয়েছে।’

তিনি বলেন, এই ভয়াবহ পরিস্থিতির হাত থেকে পৃথিবীকে বাঁচাতে হলে বৃক্ষরোপণের বিকল্প নেই। দেশের মোট ভূমির ২০ শতাংশ এলাকা সবুজায়নের আওতায় আনতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সবুজ বিপ্লব আন্দোলন বাস্তবায়ন করে যাচ্ছে।

এ আন্দোলন সফল করার লক্ষ্যে সরকারের সহায়ক হয়ে বিভিন্ন ব্যক্তি, স্বেচ্ছাসেবী সংগঠন বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করছে বলেও মন্তব্য করেন তিনি।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর