chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ফাইজারের টিকা নিয়ে নিউজিল্যান্ডে নারীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: ফাইজারের করোনা প্রতিরোধী টিকা নেয়ার পর নিউজিল্যান্ডে এক নারী মারা গেছেন বলে জানিয়েছে দেশটির ভ্যাকসিন সেফটি মনিটরিং বোর্ড।

সোমবার এনডিটিভি জানায়, ফাইজারের টিকা নিয়ে মৃত্যুর ঘটনা দেশটিতে এটিই প্রথম। টিকার নিরাপত্তা স্বাধীনভাবে যাচাই করে এমন একটি বোর্ড বলেছে, টিকা নেয়ার পর একজন নারী ‘সম্ভবত’ মায়োকার্ডাইটিসে আক্রান্ত হয়ে মারা গেছেন। মায়োকার্ডাইটিস হৃদযন্ত্রের পেশির এক ধরণের প্রদাহ।

তবে বোর্ডের পক্ষ থেকে এও বলা হয়েছে যে এখানে হয়তো অন্য অনেক সমস্যা ছিল, যা টিকা দেয়ার পর তার স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলেছে।

ইউরোপের ঔষধ নিয়ন্ত্রক সংস্থাগুলোর মতে, মায়োকার্ডাইটিসের মতো পার্শ্বপ্রতিক্রিয়া খুবই বিরল, এবং কোভিডের টিকা নেয়ার সুফলের কথা বিবেচনা করলে এই ঝুঁকি একেবারেই কম। তবে নিউজিল্যান্ডে এই মৃত্যুর কারণ এখনও আনুষ্ঠানিকভাবে নির্ধারণ করা হয়নি।

এক বিবৃতিতে বলা হয়েছে, “ফাইজারের টিকা নেয়ার পর কারও মৃত্যু ঘটেছে, এ রকম ঘটনা নিউজিল্যান্ডে এটাই প্রথম। সেন্টার ফর অ্যাডভার্স রিয়েকশন্স মনিটরিং এর আগেও সম্প্রতি টিকা নেয়া মানুষের মৃত্যুর কিছু রিপোর্ট পেয়েছে, তবে এর কোনটাই টিকা নেয়ার সঙ্গে সম্পর্কিত ছিল না।”

এই নারীর মৃত্যুর ব্যাপারে আরও তদন্ত চালানো হচ্ছে। একজন তদন্তকারী এ বিষয়ে তার মতামত জানাবেন। কর্মকর্তারা এই ঘটনার ব্যাপারে বিস্তারিত তথ্য জানাননি। এই নারীর বয়স কত ছিল, সেটাও বলা হয়নি।

আরএস/এমআই

এই বিভাগের আরও খবর
Loading...