chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কাবুলে বোমা হামলার সর্তকবার্তা দিলেন জো বাইডেন

চট্টলা ডেস্ক: আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে আরেকটি বোমা হামলার আশঙ্কা থেকে সতর্ক করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

আজ রোববারের মধ্যেই এ হামলার ঘটনা ঘটতে পারে বলেও তিনি আশঙ্কা প্রকাশ করেন। এর আগে গত বৃহস্পতিবার হামলার সর্তকবার্তা দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই কাবুল বিমান বন্দরে ভয়াবহ বিস্ফোরণে ১৩ মার্কিন সেনাসহ অন্তত ১৯০ জনের মৃত্যু হয়।

বিবিসি সূত্রে জানা যায়, সুনির্দিষ্ট, বিশ্বাসযোগ্য হুমকি থেকে বাঁচতে নিজের সব নাগরিককে বিমানবন্দরের কাছাকাছি এলাকা ত্যাগ করতে বলেছে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট। যুক্তরাষ্ট্র তাদের নাগরিক ও সহযোগীদের সরিয়ে নেওয়ার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। অন্যদিকে এরই মধ্যে সর্বশেষ সেনা দল, কূটনীতিক ও কর্মকর্তাদের কাবুল থেকে বের করে নিয়েছে যুক্তরাজ্য।

ভয়াবহ ওই হামলার পর ইসলামিক স্টেটের স্থানীয় শাখা ইসলামিক স্টেট- খোরাশান (আইএস-কে) এ হামলার দায় স্বীকার করেছে।

এরপর শুক্রবার পূর্বাঞ্চলে নানগাহার প্রদেশে ড্রোন হামলা চালিয়ে দুই ‘শীর্ষস্থানীয়’ আইএস-কে সদস্যকে হত্যা করেছে বলে জানায় যুক্তরাষ্ট্র। তাদের পরিকল্পনাকারী ও সহায়ক বলে বর্ণনা করা হলেও কাবুল বিমানবন্দরে হামলার সঙ্গে কী সম্পর্ক তা স্পষ্ট নয়।

গত মে মাস থেকে ২০ বছরের যুদ্ধক্ষেত্র আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার করছে আমেরিকা ও ন্যাটো বাহিনী। যা ৩১ আগস্টের মধ্যে শেষ হওয়ার কথা।

সৈন্য সরতে শুরু করলে তালেবানরা একের পর এক অঞ্চলের নিয়ন্ত্রণ নেওয়া শুরু করে। গত ১৫ আগস্ট যুক্তরাষ্ট্রের গোয়েন্দা পূর্বাভাসকে ভুল প্রমাণ করে তারা কাবুলের নিয়ন্ত্রণ নেয়।

এরপর মাঝে যুক্তরাষ্ট্র দুই দফা আইএস হামলার আশঙ্কা প্রকাশ করে। সেই আশঙ্কাই সত্যি হয় বৃহস্পতিবার। শনিবারও আরেক দফা সতর্ক করে দিয়ে নাগরিকদের বিমানবন্দর থেকে দূরে থাকতে বলে যুক্তরাষ্ট্র। দিন গড়াতে এলো দ্বিতীয় সতর্ক বার্তা।

জেএইচ/চখ

 

এই বিভাগের আরও খবর
Loading...