chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বাংলাদেশ-ভারত ফ্লাইট চালুর সম্ভাব্য তারিখ ঘোষণা

ডেস্ক নিউজ: দীর্ঘ সময় বন্ধ থাকার পর ভারত-বাংলাদেশ বিমান চলাচল ফের শুরু হতে চলেছে। ভারতের সঙ্গে এয়ারবাবল চুক্তির আওতায় দুই দেশের মধ্যে বিমান চলাচলের নতুন তারিখ ঘোষণা করা হয়েছে।

শনিবার (২৮ আগস্ট) সন্ধ্যায় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্রে এই তথ্য জানা গেছে। তবে এই চুক্তির মাধ্যমে বাংলাদেশ থেকে টুরিস্ট ভিসা নিয়ে কেউ ভারত যেতে পারবে না।

বেবিচকের একটি সূত্র জানায়, বাংলাদেশকে এয়ারবাবল চুক্তির প্রস্তাব দিয়েছিল ভারত। এর অধীনে বেবিচক তাদেরকে একটি চিঠি পাঠায়। সেই চিঠির উত্তরে ভারত ফ্লাইট পরিচালনার তারিখ ঘোষণা করে। সম্ভাভ্য তারিখ হিসেবে আগামী ৩ সেপ্টেম্বর থেকে শুরু হবে দুই দেশে বিমান চলাচল।

জানা যায়, এয়ারবাবল চুক্তির মাধ্যমে ভারতের তিনটি এয়ারলাইন্স সপ্তাহে ৭টি ফ্লাইট পরিচালনা করবে। এর মধ্যে স্পাইস জেট ৩টি, ইন্ডিগো ২টি ও এয়ার ইন্ডিয়া ২টি ফ্লাইট পরিচালনা করবে।

আর বাংলাদেশেরও ৭টি ফ্লাইট থাকবে বলে জানা গিয়েছে। বাংলাদেশ থেকে ফ্লাইট পরিচালনা করবে বাংলাদেশ বিমান ও ইউএস বাংলা এয়ারলাইন্স।

বেবিচক জানায়, এতে দুই দেশের যাত্রীরা বাংলাদেশ বা ভারতে অবতরণের পর তৃতীয় কোনো দেশে যেতে পারবে না।

দেশে করোনার দ্বিতীয় ঢেউ শুরুর পর গত ১৪ এপ্রিল বাংলাদেশ থেকে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত করা হয়। ১৬ দিন বন্ধ থাকার পর ১ মে থেকে ভারতসহ ১২টি দেশ বাদ দিয়ে আবার আন্তর্জাতিক ফ্লাইট চলাচল শুরু হয়।

পরে গত ৪ আগস্ট বেবিচক সীমিত পরিসরে ফ্লাইট শুরুর জন্য ভারতকে চিঠি দেয়। ‘এয়ারবাবল’ চুক্তির আওতায় গত বছর ২৮ অক্টোবর বাংলাদেশ ও ভারতের মধ্যে প্রথম ফ্লাইট শুরু হয়।

আরএস/এমআই

এই বিভাগের আরও খবর
Loading...