chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সীতাকুণ্ডে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু

নিজস্ব প্রতিবেদক: সীতাকুণ্ডে শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১। যা চলবে ৩ সেপ্টেম্বর পর্যন্ত । ‘বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে এবারের মৎস্য সপ্তাহ উদ্বোধন করা হয়।

এ উপলক্ষ্যে শনিবার (২৮ আগস্ট) বেলা ১১টায় সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভার আয়োজন করে সীতাকুণ্ড উপজেলা মৎস্য অফিস। উপজেলা পরিষদ হলরুমে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএনও শাহাদাত হোসেন, মৎস্য কর্মকর্তা শামিম আহমদ, উপজেলা প্রেকৌশল অফিসার মো. গোলাম মোস্তফা।

অনুষ্ঠানে মৎস্য কর্মকর্তা শামিম আহমদ জানান, সপ্তাহব্যাপি আয়োজনে মৎস্য পোনা অবমুক্তকরণ, মৎস্য সেক্টরে সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন, চাষিদের মাছ চাষে উদ্বুদ্ধকরণ, পরামর্শ, পুকুরের মাটি ও পানি পরীক্ষা, মৎস্যজীবিদের সাথে স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক মতবিনিময়সভাসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে।

এসময় তিনি সীতাকুণ্ড অঞ্চলে জেলেদের জালে বর্তমান ইলিশ মৌসুমে পর্যাপ্ত মাছ আহরণ না হওয়ার কারণ নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এবার বর্ষায় পদ্মায় উজানের পানি কম থাকায় নদীতে পানির স্তর কম হওয়ায় এতদঅঞ্চলে ইলিশের পরিমাণ কম হওয়ার অন্যতম কারণ বলে জানান তিনি। গত বছর জেলেরা এসময় ৪৭০ মেট্টিক টন ইলিশ আহরণ করে যা এই বছর একি সময়ে জেলেদের জালে মাত্র ২১০ মেট্টিক টন ইলিশ ধরা পড়েছে।

এসএএস/এনএনআর/চখ

এই বিভাগের আরও খবর
Loading...